তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১০ জুন, ২০২৪

গরমে মোবাইল-ল্যাপটপ যেভাবে সুরক্ষিত রাখবেন

গরমে অতিরিক্ত ব্যবহারে বৈদ্যুতিক যন্ত্রগুলোও গরম হয়ে ওঠে। মোবাইল গরম হয়ে নষ্ট হতে পারে। একই অবস্থা ল্যাপটপ, কম্পিউটারেও। গরমে কীভাবে খেয়াল রাখবেন এসব ইলেকট্রনিক ডিভাইসের?

ফোন, ল্যাপটপ বা কম্পিউটার অতিরিক্ত গরম হলে যা করবেন : মোবাইল বা ল্যাপটপ ব্যবহার করতে গিয়ে যদি মনে হয় ডিভাইসটি অতিরিক্ত গরম হচ্ছে, তাহলে ব্যবহার বন্ধ রাখুন। চার্জে বসিয়ে কাজ না করাই ভালো। হয় তাহলে চার্জ থেকে খুলে ফেলুন। এতে ডিভাইসটির ব্যাটারি ও সফটওয়্যার ঠাণ্ডা হওয়ার সময় পাবে।

মোবাইল ফোন যদি গরম হতে থাকে, সবার প্রথমে উচিত ব্রাইটনেস কমানো। ফোনটির ফ্লাইটমোড অপশন চালু করলে মোবাইলের তাপমাত্রা কমতে থাকবে।

সরাসরি রোদ থেকে ডিভাইসগুলোকে দূরে রাখাই শ্রেয়। যতটা সম্ভব ঠাণ্ডা জায়গায় রেখে ব্যবহার করা উচিত। মোবাইল ফোনের ক্ষেত্রে কভারটি খুলে দিতে পারেন। ল্যাপটপ গরম হলে তা উল্টে রাখলেও কিছুটা ঠাণ্ডা হবে ডিভাইসটি। বিশেষ করে ল্যাপটপ, টিভির ক্ষেত্রে অতিরিক্ত কুলিং প্যাড লাগাতে পারেন। তাতে সেই ফ্যানগুলো ডিভাইসগুলোকে ঠাণ্ডা রাখতে পারবে।

ডিভাইসে যদি আগুন ধরে যায় তাহলে যা করবেন : আগুন লাগার পর যদি সম্ভব হয়, তাহলে প্লাগ থেকে ডিভাইসটির চার্জার খুলে দিন। বড় কোনো ইলেকট্রনিক যন্ত্র হলে সবার আগে প্রধান সুইচটি বন্ধ করে দিন।

যদি আগুনের তীব্রতা কম হয় ও নিজেই নিয়ন্ত্রণে আনার মতো হয় তাহলে তা নেভানোর চেষ্টা করুন। তবে ভুলেও জল ব্যবহার করবেন না। কারণ, জল বিদ্যুতের সুপরিবাহী হিসাবে কাজ করে। যা বড় ক্ষতি ডেকে আনতে পারে।

যদি আগুন ছড়িয়ে পড়ে ও আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তাহলে কোনো ঝুঁকি না নিয়ে দমকল বা আপৎকালীন নম্বরে ফোন করুন। আগুন লাগা ডিভাইসটি ব্যবহার না করাই ভালো। পরে তা থেকে বড় ক্ষতির আশঙ্কা থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close