তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৯ জুন, ২০২৪

এসি থেকে পানি লিক হয় যেসব কারণে

তীব্র তাপপ্রবাহে এসি ব্যবহার করে বিদ্যুৎ বিল অনেকটাই বেড়ে গেছে। অনেকেই নতুন এসি কিনেছেন। আবার অনেকের বাড়িতে আগে থেকেই এসি আছে। হঠাৎ করেই ঝড়বৃষ্টি শুরু হয়ে যাচ্ছে। ফলে এসি থেকে পানি লিঙ্ক হচ্ছে বা জলীয় বাষ্পের মতো বের হচ্ছে অনেকের।

বিভিন্ন কারণে এসি থেকে পানি লিক হতে পারে। আগে সেই কারণ খুঁজে বের করতে হবে। এতে সমস্যার সমাধান অতি দ্রুত করা যাবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক কী কী কারণে এসি থেকে পানি লিক হতে পারে-

এয়ার ফিল্টার নোংরা হলে : এসির এয়ার ফিল্টার সহজেই নোংরা হয়ে যায়। নোংরা ফিল্টার এসির বায়ু চলাচলকে আটকাতে পারে। এই ক্ষেত্রে কয়েলগুলো ফ্রিজড হওয়া পর্যন্ত ঠান্ডা হয়। তবে দীর্ঘদিন ব্যবহার করলে এই কয়েলগুলো গলে যেতে পারে। ফলে প্রায়ই এসি থেকে পানি পড়ে, যা নিয়ন্ত্রণ করা কঠিন। এটি সারাতে প্রথমে ফিল্টারটি পরীক্ষা করতে হবে। যদি ফিল্টার নোংরা হয় তবে এটি বদলে দেওয়াই ভালো।

ইনস্টলেশনে ভুল : যারা নতুন এসি কিনেছেন, তাদের ক্ষেত্রে যদি প্রথম দিন থেকেই পানি লিক হয় তবে বুঝতে হবে এটি ভুলভাবে ইনস্টল করা হয়েছে। এক্ষেত্রে পেশাদারের সাহায্য নিয়ে সঠিকভাবে ইনস্টল করতে হবে।

রেফ্রিজারেন্ট লিকিং : যদি লিকেজ স্বাভাবিকের চেয়ে বেশি হয় এবং এসি থেকে গরম বাতাস বের হয় তবে এটি রেফ্রিজারেন্টের সমস্যা হতে পারে। ঘরের গরম বাতাস ঠান্ডা করার জন্য রেফ্রিজারেন্ট ব্যবহার করা হয়। এটি নিয়ে সন্দেহ হলে একজন টেকনিশিয়ানের থেকে সাহায্য নিন।

অত্যধিক শেওলা পড়লে : অনেক সময়েই ধুলা, ময়লা বা শেওলার কারণে এসিতে পানি জমে যায়। এই সমস্যা দীর্ঘ সময় ধরে থাকলে শ্বাসকষ্ট হতে পারে। এই লিকেজ বন্ধ করতে, একজন টেকনিশিয়ানের সাহায্য নিতে

হবে।

পুরোনো পাইপ : দীর্ঘদিন ব্যবহারের পরে এসি পাইপের বাইরের আস্তরণ ভেঙে যেতে পারে। এতে পাইপ ছিদ্র হওয়ার ঝুঁঁকি বাড়ে। এক্ষেত্রে পাইপের জন্য একটি নতুন কভার কেনা উচিত। এরপরেও যদি পানি বের হতে থাকে তাহলে একজন টেকনিশিয়ানের সাহায্য নিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close