তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৮ এপ্রিল, ২০২৪

ফোন বন্ধ থাকলেও জানা যাবে লোকেশন

স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড, যার উদ্ভাবন করেছে গুগল। বর্তমানে অ্যান্ড্রয়েড ১৪ ভার্সন চলছে। শিগগিরই আসছে অ্যান্ড্রয়েড ১৫। এই ভার্সনের ফোনে কী কী আপডেট থাকবে তার কিছুটা আভাস মিলেছে। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ফোন বন্ধ থাকলেও সেটির লোকেশন জানার সুযোগ। এতে করে চোরাই ফোন উদ্ধার সহজ হবে।

স্মার্টফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে গুগলের ফাইন্ড মাই ডিভাইস কাজে আসে। কিন্তু, ফোন সুইচ অফ থাকলে কী ভাবে খুঁজে পাবেন তা জানেন না অনেকেই। তবে গুগলের নতুন ফিচার সেই সমস্যার সমাধান করে দিয়েছে। অ্যান্ড্র্রয়েড ১৫ অপারেটিং সিস্টেম আসতে চলেছে বাজারে। সেখানেই থাকবে এই দুর্দান্ত ফিচার। কোন কোন স্মার্টফোনে মিলবে এই সুবিধা জেনে নিন।

ফোন সুইচ অফ থাকলেও খুঁজে পাওয়া যাবে : অ্যান্ড্রয়েড পুলিশের রিপোর্ট অনুযায়ী, একটি নতুন এপিআই থাকবে এই সিস্টেম। যা সুইচ অফ হওয়া স্মার্টফোন খুঁজে বের করে আনবে। মূলত, অ্যান্ড্র্রয়েড ডিভাইস যখন বন্ধ থাকে তখন ব্লুটুথ কন্ট্রোলারও নিষ্ক্রিয় হয়ে যায়। ফলে লোকেশন ট্র্যাক করা অসম্ভব হয়ে ওঠে। তাই ‘পাওয়ার্ড অফ ফাইন্ডিং’ ফিচারের উপর কাজ করছে গুগল।

সুইচ অফ হওয়া স্মার্টফোন যেভাবে খুঁজে পাবেন : এই ফিচারের মাধ্যমে ফোনে প্রি-কম্পিউটেড ব্লুটুথ স্টোর হবে। এটি ব্লুটুথ কন্ট্রোলারের মেমরিতে সেভ থাকবে। যদি ফোন সুইচ অফও হয়ে যায়, তাহলেও ব্লুটুথ কন্ট্রোলারের মাধ্যমে নিকটবর্তী অ্যান্ড্রয়েড বা ইলেক্ট্রনিক ডিভাইস থেকে সেটির লোকেশন ট্র্যাক করা যাবে। তবে এটি বাটন টিপলেই যে হয়ে যাবে তেমনটা নয়।

এর জন্য প্রত্যেক স্মার্টফোনে আলাদা করে একটি ব্লুটুথ কন্ট্রোলার হার্ডওয়্যার চিপ বসাতে হবে। কারণ ফোনের সব পার্টস শাট ডাউন হয়ে গেলেও এই চিপের মাধ্যমে চার্জ থাকবে ব্লুটুথ কন্ট্রোলার এবং ফোনের লোকেশন দিতে থাকবে।

কোন কোন স্মার্টফোনে পাওয়া যাবে : অ্যান্ড্রয়েড ১৫ চালিত স্মার্টফোনগুলোতে এই দরকারি ফিচারটি পাওয়া যাবে। তবে প্রাথমিক পর্যায়ে অ্যান্ড্রয়েড ১৫ গুগল পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো স্মার্টফোনেই পাওয়া যাবে। তারপর ধীরে ধীরে অন্যান্য স্মার্টফোনে হবে রোল আউট হবে এই অপারেটিং সিস্টেম।

ফিচারটি বেশ কার্যকরী হলেও, এটি বাস্তবায়িত করতে চাপ বাড়বে স্মার্টফোন কোম্পানিগুলোর। কারণ, এর জন্য একটি ব্লুটুথ ফাইন্ডার হার্ডওয়্যার অবস্ট্রাকশন লেয়ার (এইচএএল) বসাতে হবে ফোনে। সহজ ভাষায় বললে, এমন একটি সিস্টেম যা প্রি-কম্পিউটেড ব্লুটুথ স্টোর করতে এবং পাওয়ার্ড অফ ফাইন্ডিং সক্রিয় করার অনুমতি দেবে।

অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমে সেই ব্যবস্থা থাকবে বলে শোনা যাচ্ছে এবং গুগল পিক্সেল ৮ প্রথম অ্যানড্রয়েড স্মার্টফোন হতে চলেছে যেখানে এই অত্যাধুনিক ট্র্যাকিং ফিচার থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close