তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৬ ডিসেম্বর, ২০২৩

গুগল ক্রোমে পিসি স্লো হলে গতি বাড়ানোর উপায়

ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে অনেকেই গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন। যদিও এই ব্রাউজার ‘র‌্যাম হোগার’ হিসেবে পরিচিত, যা ডিভাইসকে ক্রমাগত ধীরগতি করে দিতে পারে।

অনেকেরই অভিযোগ ক্রোম ব্রাউজার কম্পিউটারের র‌্যামের একটা বড় অংশ দখল করে নেয়। যার ফলে অন্য কোনো অ্যাপ বা সফটওয়্যার ব্যবহার করা কঠিন হয়ে যেতে পারে। যদিও এই সমস্যার সমাধানে নতুন একটি ফিচার নিয়ে এসেছে ক্রোম। এই ফিচার ব্যবহারকারীকে জানিয়ে দেবে, এর প্রতিটি ট্যাব কীভাবে সিস্টেম মেমরি ব্যবহার করছে।

নতুন ফিচারের বিশেষত্ব : ক্রোম ব্রাউজার কতটা র‌্যাম ব্যবহৃত হচ্ছে, সেই সম্পর্কে তথ্য সংগ্রহ করতে এত দিন ওয়েব ব্রাউজার সিস্টেমের টাস্ক ম্যানেজারে (উইন্ডোজে) যেতে হত। এবার তা সহজ হয়ে যাবে। মনে করেন কারো ডিভাইসে ক্রোম মোট র‌্যামের মধ্যে কতটা মেমরি অবশিষ্ট রয়েছে তা দেখা প্রয়োজন। এ জন্য খুব কষ্ট করতে হবে না। নতুন ফিচার থাকার ফলে ব্যবহারকারীরা সহজেই সিদ্ধান্ত নিতে পারবেন, আপনি এমন কোনো ট্যাব বন্ধ করে দিতে চান কিনা, যা অতিরিক্ত জায়গা দখল করে রাখছে।

যেভাবে কাজ করবে এই ফিচার : প্রথমে দেখতে হবে ব্যবহৃত ক্রোম ব্রাউজারটি ১১৯ বা থেকে বেশি আপডেট পেয়েছে কিনা। এরপর প্রতিটি ট্যাবের ওপর গিয়ে দেখা যেতে পারে, র‌্যাম ব্যবহারের বিবরণসহ একটি ছোট বক্স রয়েছে।

এই ফিচার আসলেই কি গতি কমানো রোধ করতে পারবে?

আসলে এই ফিচার সচেতনতা তৈরি করবে। যদি ব্রাউজারে কোনো ভারি অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট চলে এবং তা জানতে পেরে ব্যবহারকারী তা বন্ধ করে দেন, তাহলেই ডিভাইসটি আবারো ঠিকমতে চলতে শুরু করবে। সে ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে ক্রোমের অন্য মেমরি এবং এনার্জি সেভার মোড। এমনিতে ক্রোম অন্য ব্রাউজারের তুলনায় অনেক বেশি মেমরি ব্যবহার করে। আগামী দিনে উইন্ডোজের পাশাপাশি ম্যাক, লিনাক্স এমনকি ক্রোমওএস ব্যবহারকারীরাও এই টুলের সুবিধা পাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close