তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৯ নভেম্বর, ২০২৩

দীর্ঘ পাসওয়ার্ড কতটা সুরক্ষিত

মেইল বা সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট হ্যাক হবে- এমন জটিলতা নিয়ে অনেকেই চিন্তিত। ফিশিং লিংক বাদেও আপনার ফোনে ম্যালওয়ার এলেই হলো। আর এসবের দায় অনেক সময় মেইল, ফেসবুক বা ব্যাংক অ্যাকাউন্টের অনলাইন সার্ভিসের ত্রুটি বা নিরাপত্তা ঘাটতির কারণে হয়। আবার অনেক সময় আপনার নিজের অসাবধানতাও দায়ী।

সংঘবদ্ধ চক্র হাতিয়ে নেয় গুরুত্বপূর্ণ তথ্য ও অর্থ। তাই হ্যাকিং থেকে রক্ষা পেতে অনেকে দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহার করেন। মেইল সার্ভিসগুলোও আপনাকে একই কথা বলবে। কিন্তু এই দীর্ঘ পাসওয়ার্ড আপনায় কতটা নিরাপত্তা দিতে পারে? প্রযুক্তি গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান স্পেকপস আপনাকে সে উত্তরই দিয়েছে।

তাদের মতে, দীর্ঘ পাসওয়ার্ড ছোট পাসওয়ার্ডের চেয়ে বেশি সুরক্ষা দেয়। তবে দীর্ঘ পাসওয়ার্ড হ্যাকড হয়ে যাওয়ারও অনেক ঘটনা আছে। স্পেকপস সম্প্রতি ৮০ কোটির বেশি হ্যাকড পাসওয়ার্ড নিয়ে গবেষণা করেছে। এসব পাসওয়ার্ডের নানা দিক খতিয়ে দেখা হয়েছে। প্রতিবেদনটিতে দেখা গেছে, ৮০ কোটির মধ্যে ২১ কোটি ২৫ লাখ পাসওয়ার্ডের ক্যারেক্টর ছিল আটটি। তার অর্থ হলো, হ্যাকড হয়ে যাওয়া পাসওয়ার্ডগুলোর প্রায় ৮৫ শতাংশ ১২ ক্যারেক্টরের কম।

মাইক্রোসফটের সিস্টেম সফটওয়্যার বা অ্যাকটিভ ডিকশনারিতে আট ক্যারেক্টরের পাসওয়ার্ডকে ডিফল্ট পাসওয়ার্ড হিসেবে দেখা হয়। অর্থাৎ এটা একটা দুর্বল পাসওয়ার্ড, যা যে কোনো সময় হ্যাকড হতে পারে। স্পেকপস ১২ ক্যারেক্টরের বেশি দীর্ঘ পাসওয়ার্ডকে শক্তিশালী পাসওয়ার্ড মনে করে। কিন্তু এই ধরনের পাসওয়ার্ড খোয়া যাওয়ার শঙ্কাও অনেক বেশি। গবেষণা প্রতিবেদন জানাচ্ছে, হ্যাকড হয়ে যাওয়া পাসওয়ার্ডগুলোর মধ্যে ১২ কোটি ১৫ লাখ পাসওয়ার্ড ছিল ১২ বা তার বেশি ক্যারেক্টরের। অন্যদিকে ১৬ ক্যারেক্টরের বেশি দীর্ঘ হয়েও হ্যাকড হয়েছিল প্রায় ৩ কোটি ১১ লাখ পাসওয়ার্ড।

দীর্ঘ পাসওয়ার্ড হ্যাকড হওয়ার ঝুঁঁকি থাকলেও তা আপনার অ্যাকাউন্টকে এখনো ছোট পাসওয়ার্ডের তুলনায় বেশি সুরক্ষা দেয়। স্পেকপসের জ্যেষ্ঠ্য প্রোডাক্ট ম্যানেজার ড্যারেন জেমস বলেন, দীর্ঘ পাসওয়ার্ড তুলনামূলকভাবে ভালো। এটা আইটি বিশেষজ্ঞদের জন্য নতুন কোনো খবর নয়। তবে, দীর্ঘ পাসওয়ার্ড সত্ত্বেও বিভিন্ন ধরনের টোপ (ফিশিং) আপনার সুরক্ষিত ইমেইলে ঢুকে পড়তে পারে। এটাকে ব্যবহার করে আপনার পাসওয়ার্ড হ্যাকড হয়ে যেতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close