তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৮ নভেম্বর, ২০২৩

ইউটিউবের আজব ‘বাগ’ কীভাবে সুরক্ষিত থাকবেন

ইউটিউবের ‘বাগ’ সমস্যার জেরে ঘটছে ভয়াবহ কাণ্ড। নির্দ্বিধায় আপলোড হচ্ছে পর্নো ভিডিও থেকে শুরু করে নানা আপত্তিজনক কনটেন্ট। আরো আশঙ্কার বিষয় এখন পর্যন্ত সমাধান মেলেনি এ সমস্যার। জানা যাচ্ছে, বেশ কিছু ইউটিউব হ্যাকারের ইউটিউবে নানা ধরনের অ্যাডাল্ট কনটেন্ট ছড়িয়ে দেওয়ার কারণেই এই সমস্যার সূত্রপাত। এ ধরনের ভিডিও ইউটিউবের পলিসি লঙ্ঘন করে কিন্তু তা সত্ত্বেও সুকৌশলে সরাসরি পর্নো সাইটগুলো থেকে ভিডিও আপলোড করা হয় ইউটিউবে। রাতারাতি হেনটাই থেকে সুইটি ফক্স নামক নানা পর্নো-স্টারদের ভিডিও ছড়িয়ে পড়ে ইউটিউবে।

কীভাবে কনটেন্ট মডারেশনের নিয়মগুলো কাটিয়ে এই ঘটনা ঘটল? ৪০৪ মিডিয়ার রিপোর্টার ইমানুয়েল মাইবার্গ মাঠে নামেন। ‘ইউটিউব -র্নো হান্টার’ নামক একটি ডিসকর্ড গ্রুপে যোগ দেন তিনি। এই গ্রুপে নট সেফ ফরওয়ার্ক বিষয়বস্তু শনাক্ত করে শেয়ার করা হয়, মাগবার্গ দেখেন ভিডিও টয়াটিং সিস্টেমের একটি বাগের সুবিধা নিয়েই এ ধরনের কাজ করছে এই হ্যাকাররা, তারা ওই প্ল্যাটফরমে লাখণ্ডলাখ স্প্যাশাল ক্যারেক্টার, বিশেষ করে নিউ-লাইন ক্যারেক্টার, চ্যানেল বা ভিডিও টাইটেল তৈরি করে সেখান থেকেই এ অ্যাডাল্ট ভিডিওগুলো আপলোড করছিল। এর ফলেই ইউটিউব থেকে ভিডিও সরানো আরো কঠিন হয়ে দাঁড়াচ্ছে।

যেভাবে ধরা পড়ল গুগলে : সোশ্যাল মিডিয়ায় এই বিষয় নানা অভিযোগ তুলেছেন ব্যবহারকারীরা। তবে এই পর্নো ভিডিও ছড়িয়ে পড়ার বিষয়টা বেশ অস্পষ্ট ছিল। মাইবার্গ তখন গুগলের সঙ্গে সরাসরি যোগাযোগ করেন। সংস্থার একজন মুখপাত্র কোনো পদক্ষেপ নেওয়ার আগেই একটি ভিডিও লিংক চেয়েছিলেন মাইবার্গের কাছে। লিংক পাওয়া মাত্রই প্ল্যাটফরমে অসংখ্য ভিডিও সরিয়ে দেয় ইউটিউব।

যেভাবে সুরক্ষিত থাকবেন : আপনার ইউটিউব অ্যাকাউন্ট থেকে পর্নো ভিডিও আপলোড করার পর প্রতিটা মুহূর্তে আপনাকে সতর্ক থাকতে হবে। হ্যাকাররা যাতে আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস নিতে না পারে, তার জন্য আপনার জিমেল ও ইউটিউব অ্যাকাউন্ট সব সময় চেক করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close