তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৭ নভেম্বর, ২০২৩

স্পর্শ না করেই ব্যবহার করা যাবে অ্যাপল ওয়াচ ৯

সম্প্রতি অ্যাপলের বার্ষিক ইভেন্টে নতুন ওয়াচ সিরিজ ৯ এবং ওয়াচ আল্ট্রা ২ উন্মোচন করা হয়। এবার ওয়াচ সিরিজ ৯ এবং ওয়াচ আল্ট্রা ২-এর জন্য নতুন ডাবল ট্যাপ ফিচার চালু করেছে অ্যাপল।

ওয়াচওএস ১০.১ পাবলিক বেটা ভার্সনে ফিচারটি সংযোজন করা হয়েছে। নতুন এ ফিচারের মাধ্যমে ঘড়ি স্পর্শ না করেও শুধু দুই আঙুলের জেসচারের মাধ্যমে স্মার্টওয়াচ নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা। ডাবল ট্যাপ জেসচারের ফিচারটি নতুন অ্যাপল ওয়াচের জন্য উল্লেখযোগ্য এক সংযোজন। এর আগে মূলত ট্যাপ ও টাচের মাধ্যমেই অ্যাপল ওয়াচ ব্যবহার করা হতো।

নতুন ফিচারটির মাধ্যমে অ্যাপল ওয়াচ সিরিজ ৯ এবং অ্যাপল ওয়াচ আল্ট্রা ২ ব্যবহারকারীরা ডিসপ্লেকে স্পর্শ না করেও শুধু ওয়াচ পরিহিত হাত দিয়ে তাদের ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারবে। ওয়াচ পরিহিত অবস্থায় হাতে দুবার তর্জনী আঙুল ও বুড়ো আঙুল একসঙ্গে ট্যাপ করে ব্যবহারকারীরা ফোন কল রিসিভ বা রিজেক্ট করা, টাইমার ঠিক করা, নোটিফিকেশন দেখা, গান প্লেব্যাক নিয়ন্ত্রণ করার মতো বিভিন্ন কাজ করতে পারবে।

ডাবল ট্যাপ ফিচারটি অ্যাপল ওয়াচের নতুন মডেলগুলোর উন্নত নিউরাল ইঞ্জিনের ব্যবহার করে কাজ করে থাকে। মেশিন লার্নিং অ্যালগরিদম দ্বারা অ্যাক্সিলেরোমিটার, জাইরোস্কোপ এবং অপটিক্যাল হার্ট সেন্সরের মতো সেন্সরগুলোর প্রাপ্ত ডাটা দিয়ে উন্নত রিডিং দিয়ে থাকে। যদিও অ্যাপল এর আগে আইফোনের অ্যাক্সেসিবিলিটি সেটিংসে অনুরূপ একটি অপশন ছিল, তবে বর্তমানে চালু হওয়া ফিচারটি আরো বেশি নির্ভুল তথ্য দিতে সক্ষম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close