চট্টগ্রাম ব্যুরো

  ১৫ মে, ২০২৪

চট্টগ্রাম থেকে মদিনায় সরাসরি হজ ফ্লাইট

চট্টগ্রাম থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাওয়া চলতি বছরের পবিত্র হজের প্রথম ফ্লাইটটি মদিনায় পৌঁছেছে। গত সোমবার রাত ৩ টা ২০ মিনিটে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩৯৮ জন হাজি নিয়ে চট্টগ্রাম থেকে সরাসরি মদিনায় রওনা দেয় বাংলাদেশ বিমানের উদ্বোধনী হজ ফ্লাইট। বিমান বাংলাদেশের প্রথম হজ ফ্লাইট বিজি-৪৩১৩ গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টায় মদিনা পৌঁছায় বলে জানায় বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ। এ হজ ফ্লাইটের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনস হজ-২০২৪ এর যাত্রী পরিবহন শুরু করে। শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর স্টেশন ম্যানেজার মো. সলিম উল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে চট্টগ্রাম থেকে এ বছর প্রথম আনুষ্ঠানিক হজ ফ্লাইটের উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। সোমবার রাত ১২টায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আনুষ্ঠানিকভাবে হাজিদের বিদায় জানানো হয়। চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইটের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বিমান বাংলাদেশের পরিচালক (বিপণন ও বিক্রয়) মোহাম্মদ সালাহউদ্দিন, মহাব্যবস্থাপক (জনসংযোগ) বোসরা ইসলাম, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ। অতিথিরা হজযাত্রী এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাতে অংশ নেন। শেষে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং তাদেরকে বিদায় জানান। এ সময় আরো উপস্থিত ছিলেন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) চট্টগ্রাম জোনের চেয়ারম্যান মো. শাহ আলম, অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ চট্টগ্রাম জোনের চেয়ারম্যান মো. আবু জাফর, বিমান বাংলাদেশের চট্টগ্রামের জেলা ব্যবস্থাপক মো. শাহাদাত হোসেন।

জানা গেছে, এ বছর হজ যাত্রীদের যাতায়াতের জন্য চট্টগ্রাম থেকে সরাসরি সৌদি আরবে ২২টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এরমধ্যে ২০টি ফ্লাইট সরাসরি জেদ্দায় যাবে। বাকি দুটি ফ্লাইট যাবে মদিনায়। সবগুলো ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। যদিও আগের বছর চট্টগ্রাম থেকে ২৬টি ডেডিকেটেট ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশ। এরমধ্যে ৮টি ফ্লাইট সরাসরি চট্টগ্রাম-মদিনায় এবং ১৮টি ফ্লাইট চট্টগ্রাম থেকে জেদ্দায় যায়।

এর আগে গত ৯ মে সকাল ৭টায় ৪১৫ জন হজযাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে গেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড হজ ফ্লাইট বিজি-৩৩০১। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পালিত হতে পারে পবিত্র হজ। এবার সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করবেন ৮৩ হাজার ২০৯ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৩১৪ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় রয়েছেন ৭৮ হাজার ৮৯৫ জন যাবেন হজে। এরমধ্যে ৮ হাজারের অধিক যাত্রী চট্টগ্রাম বিমানবন্দর দিয়ে হজে যাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close