নিজস্ব প্রতিবেদক

  ১৭ এপ্রিল, ২০২৪

বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের অন্যতম রূপকার মহিউদ্দিন আহমেদ

- এম এ জলিল

বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় বিপ্লবের অন্যতম রূপকার ছিলেন বাকশালের নির্বাহী সভাপতি এবং ১৯৭৯ সালে জাতীয় সংসদে বিরোধী দলের উপনেতা মহিউদ্দিন আহমেদ। তার ২৫তম মৃত্যুবার্ষিকীতে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ গত শুক্রবার বিকেল ৫টায় রাজধানীর মতিঝিল ওয়াকফ মসজিদ মাদরাসা প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করে।

এতে বক্তারা বলেন, মহিউদ্দিন আহমেদ ছিলেন ৫২-এর ভাষা সংগ্রামী, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল। তিনি বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধের মাধ্যমে ৩০ লাখ শহীদ, ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে পাকিস্তানের হানাদার বাহিনী এবং তাদের দোসর-দালালদের পরাজিত করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করা হয়েছে। স্বাধীন বাংলাদেশের আদর্শ হচ্ছে অসাম্প্রদায়িকা, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং আইনের শাসনের বাংলাদেশ। গরিব-দুঃখীর অর্থনৈতিক মুক্তি ও মানবতার বাংলাদেশ।

এ লক্ষ্যে বঙ্গবন্ধু দ্বিতীয় বিপ্লব বাকশালের কর্মসূচি ঘোষণা করেন। এ কর্মসূচির অন্যতম রূপকার ছিলেন মহিউদ্দিন আহমেদ। তার স্মরণে আমাদের শপথ হোক আমরা বঙ্গবন্ধুর আদর্শের বাংলাদেশ এবং মহিউদ্দিনের দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়বই। সভায় বক্তব্য দেন কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, ন্যাপ-ভাসানীর সভাপতি স্বপন কুমার সাহা, সাংবাদিক সাইদুল, শ্রমিক নেতা হুমায়ুন কবির, জাসদ শাজাহান সিরাজের সভাপতি আবদুল জব্বার, জাতীয় গণতান্ত্রিক লীগের সহসভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক সমীর রঞ্জন দাস, দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close