জিয়া চৌধুরী, আরব আমিরাত

  ০১ মার্চ, ২০২৪

চট্টগ্রাম-দুবাই সরাসরি জাহাজ চালুর দাবি

বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে আমদানি-রপ্তানির সুবিধার্থে চট্টগ্রাম-দুবাই সরাসরি জাহাজ চলাচলের দাবি জানালেন ব্যবসায়ী সংগঠন বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের নেতারা।

গত মঙ্গলবার আরব আমিরাতে সফররত বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের নেতারা এক বৈঠকে এ দাবি জানানো হয়। এ সময় বৈঠকে অংশ নেন সংগঠনের সিনিয়র সহসভাপতি আইয়ুব আলী বাবুল, সহসভাপতি মুহাম্মদ রাজা মল্লিক, সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমদ, সদস্য এরশাদুল হক প্রমুখ।

বৈঠকে আমিরাত ও বাংলাদেশের মধ্যে ব্যবসায়িক সুবিধা-বিনিয়োগের প্রসার নিয়ে আলোচনা হয়। বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমদ বলেন, আমদানি ও রপ্তানির সুবিধার্থে চট্টগ্রাম থেকে দুবাই ও ফুজিরায় সরাসরি জাহাজ চালু করা গেলে বাংলাদেশের সঙ্গে দুবাইয়ের বাণিজ্য আরো সম্প্রসারিত হবে। সরাসরি জাহাজ চলাচল বন্ধ থাকায় গার্মেন্ট পণ্য, মাছ, মাংস, শাকসবজি মসলাসহ খাদ্যদ্রব্য বাংলাদেশ থেকে আমিরাতে আমদানি করতে অন্য দেশের জাহাজ করে পরিবহন করতে হয়। তাতে পরিবহন খরচ বেড়ে যায়। তাই বাণিজ্য সম্প্রসারণ ও সাশ্রয়ের লক্ষ্যে সরাসরি জাহাজ চালু করার দাবি জানাচ্ছি। ব্যবসায়ী এই নেতা বলেন, ‘প্রতিমন্ত্রী দাবির পরিপ্রেক্ষিতে আমাদের বলেছেন দুই স্টেশন থেকে জাহাজ পূর্ণ করার নিশ্চয়তা থাকলে বাণিজ্যের স্বার্থে যেকোনো উদ্যোগ গ্রহণে বর্তমান সরকার প্রতিজ্ঞাবদ্ধ। সরকারের চলমান উন্নয়নে অংশীদার হতে দেশে বিনিয়োগেরও আহ্বান জানিয়েছেন তিনি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close