কুমিল্লা প্রতিনিধি

  ০১ মার্চ, ২০২৪

ইভিএমে ভোট কারচুপির সুযোগ নেই : ইসি আনিছুর

প্রার্থীদের আচরণবিধি মেনে সুষ্ঠু পরিবেশে প্রচার-প্রচারণা চালানোর আহ্বান জানিয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান বলেছেন, ইভিএম পদ্ধতিতে ভোট কারচুপি হওয়ার কোনো সুযোগ নেই। তাই ভোটের ফল যা হয়, তা মেনে নিতে আহ্বান জানিয়েছেন তিনি। গতকাল বৃহস্পতিবার দুপুরে কুমিল্লা সার্কিট হাউসের সম্মেলনকক্ষে কুমিল্লা সিটি করপোরেশন উপনির্বাচনের প্রার্থীদের সঙ্গে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। এর আগে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন ইসি আনিছুর।

আলোচনা সভায় তিনি প্রার্থীদের উদ্দেশে বলেন, এ নির্বাচনও দেশি-বিদেশি সংস্থা পর্যবেক্ষণ করছে। এটিও জাতীয় সংসদ নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ। বিগত নির্বাচনে পাঁচ কেন্দ্রের ভোটের ফল নিয়ে একটি বিতর্ক হয়েছে। তিনি বলেন, এমন কিছুই হয়নি। এটা ভুল ধারণা। আমরা কেউ রিটার্নিং কর্মকর্তাকে কল করিনি। এবার পরপর সব কেন্দ্রের ফলাফল প্রকাশ করা হবে। রিটার্নিং কর্মকর্তার কোনো সমস্যা হলে বা জরুরি প্রয়োজনে তিনি বাইরে যাবেন। এ সময় তার পরের দায়িত্বে যিনি থাকবেন, তিনি তা প্রকাশ করবেন। সুতরাং বিতর্কের সুযোগ নেই। স্থানীয় সংসদ সদস্য (আ ক ম বাহাউদ্দিন বাহার) বিভিন্ন স্থানে সভা-সমাবেশ করছেন এবং তিনি একটি প্রতীকের পক্ষেও প্রচারণা করছেন, প্রার্থীদের এ অভিযোগ প্রসঙ্গে ইসি বলেন, তিনি এ এলাকার ভোটার। তিনি যা করতে পারবেন আর যা করতে পারবেন না, তা নির্বাচন আচরণবিধিতে লেখা আছে। তিনি যদি আচরণবিধি লঙ্ঘন করেন, তিনি অভিযুক্ত হবেন।

সভা দুটি শেষে সাংবাদিকদের ইসি আনিছুর বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে এর চেয়ে ভালো জাতীয় সংসদ নির্বাচন সম্ভব নয়। পাকিস্তানের গণতন্ত্রের তুলনায় আপনারা কত ভালো আছেন! জাতীয় সংসদের অধিবেশন ডাকার কথা প্রেসিডেন্টের ডেকে ফেলেছে জাতীয় সংসদ সচিবালয়। হয় এটা? কিন্তু হচ্ছে ওই দেশে। সেই তুলনায় আমরা কতটা ভালো আছি। আগামী ৯ মার্চ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন। এবার ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এ নির্বাচনে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close