জাবি প্রতিনিধি

  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

জাবিতে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু

‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন

গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত (আইআইটি) ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় এ ইউনিটের পরীক্ষা শুরু হয়ে চলে বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত। ছয় শিফটে এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে প্রথম দুই শিফটে ছাত্রীরা ও শেষ চার পর্বে ছাত্ররা অংশ নেন।

এ বছর ‘এ’ ইউনিটে আসন সংখ্যা রয়েছে ৪৪৬টি। এর মধ্যে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদে ৩৯৬টি এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে ৫০টি আসন রয়েছে। এতে ছেলেদের ২২৩টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৩ হাজার ৭০৫ জন ও মেয়েদের ২২৩টি আসনের বিপরীতে ১৬ হাজার ৭১১ জন আবেদন করেছেন।

তবে পরীক্ষায় ছেলেদের উপস্থিতির হার প্রায় ৮২ শতাংশ এবং মেয়েদের উপস্থিতির হার ৭৪ শতাংশ বলে নিশ্চিত করেন গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমদ। সে হিসেবে এ ইউনিটে উপস্থিতির হার প্রায় ৭৮ শতাংশ।

এর আগে, সকালে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম সমাজবিজ্ঞান অনুষদে ভর্তি পরীক্ষা পরিদর্শন করেন। এ সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, রেজিস্ট্রার মো. আবু হাসান প্রমুখ উপাচার্যের সঙ্গে ছিলেন। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় উপাচার্য সন্তোষ প্রকাশ করেন।

এ ছাড়া ২৫ ফেব্রুয়ারি সকাল ৯টায় প্রথম শিফটে সি-১ ইউনিটের (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন সকাল ১০টা ২৫ মিনিটে দ্বিতীয় শিফটে সি ইউনিটের (কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) পরীক্ষা শুরু হয়ে চলবে বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত। ‘সি-১’ ইউনিটে ৩২টি ছাত্র এবং ৩২টি ছাত্রীদের আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ১ হাজার ৮৯৫ জন এবং ছাত্রী ২ হাজার ৩৩৪ জন। ‘সি’ ইউনিটে আসন সংখ্যা ছাত্রদের ১৯৪টি এবং ছাত্রীদের ১৯৪টি। এর বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ১৮ হাজার ৬৬ জন এবং ছাত্রী ২১ হাজার ৭৭৯ জন।

উল্লেখ্য, এ বছর এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে ১ লাখ ৯৭ হাজার ৩৫৯টি আবেদন জমা পড়েছে। সেই হিসেবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ১০৮ জন ভর্তিচ্ছু। ভর্তি পরীক্ষা-সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং ফলাফল বিশ্ববিদ্যালয়ের ভর্তি-সম্পর্কিত ওয়েবসাইট ju-admission.org-এ পাওয়া যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close