সংসদ প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

সংসদে আইনমন্ত্রী

হাইকোর্ট বিভাগ থেকে বিচারপতি নেওয়া হবে আপিল বিভাগে

খুব শিগগির বিচারপতি নিয়োগের জন্য একটা আইন এ সংসদে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়া বিচারকার্য দ্রুততম সময়ে নিষ্পত্তি করার জন্য শিগগিরই হাইকোর্ট বিভাগ থেকে কয়েকজন বিচারপতি আপিল বিভাগে নেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের অধিবেশনে বিরোধী দলের চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। আনিসুল হক বলেন, বিচারপতি নিয়োগের জন্য সংবিধানে একটি আইন করার কথা বলা আছে। চলতি সংসদে বিচারপতি নিয়োগের জন্য আইন আনা হবে।

এর আগে মুজিবুল হক চুন্নু বলেন, অনেক মামলা নিষ্পত্তি করা যাচ্ছে না কারণ প্রয়োজনের তুলনায় বিচারক সংখ্যা কম। আপিল বিভাগে এমন কোনো নিয়ম আছে কি না, যে ৭ জনই বিচারক থাকবেন, এটাকে আরো বাড়ানো যায় কি না। এ প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, আপিল বিভাগে ৭ জন বিচারপতি থাকতে হবে, সংবিধানে এমন কোনো বিধান নেই। এটা একসময় ১১ বিচারপতিও ছিলেন। খুব শিগগির আপিল বিভাগে, হাইকোর্ট বিভাগ থেকে কিছু বিচারপতি আপিল বিভাগে নেওয়ার জন্য রাষ্ট্রপতি উদ্যোগ নেবেন।

বাড়িভাড়া-সংক্রান্ত নতুন কোনো আইন প্রণয়ন করার পরিকল্পনা আপাতত সরকারের নেই বলে জানান আনিসুল হক। গতকাল জাতীয় সংসদের প্রশ্নোত্তরে নুর উদ্দিন চৌধুরী নয়নের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। তিনি বলেন, ভাড়াটিয়াদের সুযোগ-সুবিধা নিশ্চিত এবং বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের মধ্যে সংঘাত নিরসনের জন্য ‘বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন-১৯৯১’ বর্তমানে বিদ্যমান রয়েছে। বাড়িভাড়া-সংক্রান্ত নতুন কোনো আইন করার পরিকল্পনা আপাতত সরকারের নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close