নিজস্ব প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

ঢাকায় বাড়তে পারে যানজট

পোস্তগোলা সেতুর মেরামত শুরু, চলবে ৮ মার্চ পর্যন্ত * ২১ জেলার গাড়ি ঢুকবে গুলিস্তানে

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের পোস্তগোলা সেতুর মেরামত ও রেট্রোফিটিংয়ের কাজ শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই মেরামত কাজ আগামী ৮ মার্চ পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে ঢাকাসহ ২১ জেলার যানবাহনের যাতায়াতের ক্ষেত্রে বাড়তি যানজট হতে পারে। হালকা যানবাহনগুলো ২৪ ও ২৬ ফেব্রুয়ারি এবং ১, ৪ ও ৮ মার্চ বিকল্প সড়ক ব্যবহার করবে। আর ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত ভারী যানবাহনগুলো বিকল্প সড়ক ব্যবহার করবে। সড়ক ও জনপথ বিভাগের ঢাকা জোনের গণবিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

মাওয়া এক্সপ্রেসওয়ে থেকে ঢাকায় প্রবেশের প্রধান পথ দুটি। এর একটি পোস্তগোলা সেতু দিয়ে যাত্রাবাড়ী, অন্যটি বাবুবাজার সেতু দিয়ে গুলিস্তান। এর মধ্যে বেশি ব্যবহার হয় যাত্রাবাড়ী পয়েন্ট। অব্যবস্থাপনা আর অপ্রতুল অবকাঠামোর কারণে দুই প্রবেশপথেই যানজট লেগে থাকে। আজ থেকে পোস্তগোলা-যাত্রাবাড়ী প্রবেশপথ বন্ধ হয়ে যাওয়ায় গুলিস্তানসহ ঢাকার দক্ষিণ অংশে যানজট বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সড়ক ও জনপথ বিভাগের (সওজ) অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সবুজ উদ্দিন খান বলেন, ‘ভারী যানবাহন, বাস, কাভার্ড ভ্যান- এগুলোর জন্য বিকল্প যে সড়কগুলো রয়েছে পাটুরিয়া, দৌলতদিয়া, চাঁদপুর, শরীয়তপুর, ফেরি, বঙ্গবন্ধু সেতু ইত্যাদি বিভিন্ন রুট রয়েছে, সেসব দিয়ে চলতে পারবে। এ ছাড়া বাবুবাজার সেতুটা কিন্তু আমাদের ভালো অবস্থায় আছে এখনো। এটা দিয়ে রাতের বেলা হয়তো ট্রাকগুলো যাতায়াত করতে পারবে।’

পোস্তগোলার বুড়িগঙ্গা এক নম্বর সেতুটির বয়স ৩৫ বছর। ক্ষতিগ্রস্ত অংশ বারবার সংস্কারের বদলে ঢাকার চারপাশে সার্কুলার রোড তৈরির পরামর্শ বিশেষজ্ঞদের।

যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক মো. হাদিউজ্জামান বলেন, ইনার সার্কুলার রোডটা কিন্তু আগে বাস্তবায়ন করতে হবে। তাহলে পোস্তগোলা সেতুর আগেই ভারী যানবাহনগুলোকে আমরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে যুক্ত করে দিতে পারব। সে ক্ষেত্রে আমাদের ব্রিজের ওপরও চাপ কমবে এবং ভবিষ্যতে যাত্রাবাড়ীতে আমরা এখন যে চাপ দেখি সেটাও কিন্তু কমে যাবে। সওজ কর্মকর্তারা জানান, পোস্তগোলায় চার লেনের আরেকটি সেতুর নির্মাণ শুরু হবে আগামী বছর। ইনার সার্কুলার রোড নিয়েও চিন্তা আছে অধিদপ্তরের।

সেতুটি সাময়িক বন্ধের কারণে, রাজধানীতে ঢুকতে ও বের হতে ব্যাপক যানজটের আশঙ্কা করা হচ্ছে। এজন্য সব যানবাহনকে বিকল্প বিভিন্ন সড়ক ব্যবহারের আহ্বান জানিয়েছে ডিএমপি। ঢাকায় যাতায়াতে দৌলতদিয়া, পাটুরিয়া, নবীনগর, আমিনবাজার, গাবতলী রুট অনুসরণ করতে বলা হয়েছে। মানিকগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল (আংশিক) যাতায়াতের জন্য দৌলতদিয়া ও পাটুরিয়া, নবীনগর, বাইপাইল, চন্দ্রা, ভোগড়া চৌরাস্তা হয়ে এশিয়ান হাইওয়ে ব্যবহার করতে বলা হয়েছে। রাজশাহী, রংপুর বিভাগমুখী যানবাহনগুলোকে লালন শাহ সেতু (কুষ্টিয়া, পাবনা) ব্যবহার করতে বলা হয়েছে। ময়মনসিংহ বিভাগ ও টাঙ্গাইল (আংশিক) যাতায়াতে লালন শাহ সেতু (কুষ্টিয়া, পাবনা) ও বঙ্গবন্ধু সেতু ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। সিলেট বিভাগ ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় যাতায়াতে দৌলতদিয়া, পাটুরিয়া ও নবীনগর, বাইপাইল, চন্দ্রা, ভোগড়া চৌরাস্তা হয়ে এশিয়ান হাইওয়ে ব্যবহার করতে বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close