রাজশাহী ব্যুরো

  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

রাজশাহী-মুর্শিদাবাদে ৫৯ বছর পর নৌপথ চালু

বাংলাদেশ ও ভারতের নৌ প্রটোকলের আওতায় চালু হলো বহুলাকাঙ্ক্ষিত রাজশাহীর গোদাগাড়ীর সুলতানগঞ্জ পোর্ট অব কল এবং সুলতানগঞ্জ-মায়া নৌপথে পণ্যবাহী নৌযান চলাচল। গতকাল সোমবার বেলা ১১টায় সুলতানগঞ্জ নৌবন্দর এবং ভারতের মুর্শিদাবাদের মায়া নৌবন্দর পর্যন্ত পণ্যবাহী নৌযান চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ মসয় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মাসহ জনপ্রতিনিধি ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। দীর্ঘ ৫৯ বছর পর নৌবন্দরটি চালু হলো। এর আগে ১৯৬৫ সাল পর্যন্ত হজরত সুলতান শাহের মাজারের পাশে এ নদীবন্দর চালু ছিল। বিআইডব্লিউটিএ পরিচালক ড. রফিকুল ইসলাম জানান, বেলা ১১টায় সুলতানগঞ্জ নৌবন্দরের উদ্বোধনের পর দুপুর ১২টায় ভারতের মুর্শিদাবাদের মায়া নৌবন্দর থেকে দেশবাংলা নামে একটি নৌযান ১০০ টন পাথর নিয়ে সুলতানগঞ্জের উদ্দেশে যাত্রা করে।

বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ জানায়, এ নদী পথে বাংলাদেশ ভারতের আমদানি-রপ্তানি বাড়ার পাশাপাশি সময় ও খরচ কমবে। দেশের পাথর আমদানি ব্যয় অন্তত ৩.৫০ কোটি মার্কিন ডলার কমানোর প্রধান লক্ষ্য নিয়ে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় সুলতানগঞ্জ নদীবন্দর চালু হচ্ছে। তারা যুক্তি দিয়েছেন, ভারতীয় মায়া নদীবন্দর থেকে সুলতানগঞ্জ নদীবন্দরটি মাত্র ২০ কিলোমিটার দূরে, যা ভারতের পাকুড়, ঝাড়খণ্ড, নলহাটি, রাজগ্রাম এবং পশ্চিমবঙ্গের অন্যান্য পাথরের সবচেয়ে বড় উৎসের কাছাকাছি। বর্তমানে সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, ওমান, থাইল্যান্ড, মালয়েশিয়া এবং ভারত থেকে পাথর আমদানিতে ২০ ডলার এবং ভারত থেকে অল্প কিছু স্থলবন্দর দিয়ে ১৩ ডলারের মধ্যে ব্যয় হচ্ছে। সুলতানগঞ্জ-মায়া নদীপথে পাথর পরিবহন খরচ প্রতি টন ১০ মার্কিন ডলারের বেশি হবে না। জাতীয় রাজস্ব বোর্ডের একটি তথ্য দেখায়, গত বছরের ১ মার্চ থেকে ১০ মে পর্যন্ত আড়াই মাসে চট্টগ্রাম এবং অন্যান্য সমুদ্রবন্দর দিয়ে ৬ কোটি ৯১ লাখ ৭ হাজার ৬৬৩ ডলার মূল্যের ৩৪ লাখ ৯৯ হাজার ৩৮২ টন পাথর আমদানি হয়েছে।

বিআইডব্লিউটিএ কর্মকর্তারা বলেন, সুলতানগঞ্জ-মায়া রুটে আমদানির সময় স্থানীয় মুদ্রা ব্যবহার করায় ব্যয় আরো কমে যাবে। নদীবন্দরটি স্থানীয় শতাধিক লোকের কর্মসংস্থানও করবে। নির্মাণ ব্যয়ও হ্রাস পাবে কারণ আমদানি করা পাথরের বেশিরভাগই অবকাঠামোগত উন্নয়নে ব্যবহৃত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close