প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা

ডার্ক চকলেট হলো এমন চকলেট- যাতে অন্তত ৫০ শতাংশ সলিড কোকো, কোকো মাখন এবং চিনি থাকে। ভালোমানের ডার্ক চকলেট অ্যান্টি-অক্সিডেন্ট এবং খনিজ সরবরাহ করতে পারে এবং আপনাকে বিভিন্ন রোগ থেকে দূরে রাখতে পারে। তবে এতে উচ্চ পরিমাণে চিনি এবং ক্যালোরিও থাকে ক্ষেত্রবিশেষে। ফলে ডার্ক চকলেট পরিমিত পরিমাণে খাওয়াই ভালো। জেনে নিন ডার্ক চকলেট খাওয়ার কিছু উপকারিতা সম্পর্কে।

কয়েকটি গবেষণা বলছে, ডার্ক চকলেট হৃৎপিণ্ড এবং রক্তনালির (কার্ডিওভাসকুলার) রোগ থেকে রক্ষা করতে পারে। ডার্ক চকলেটে প্রদাহবিরোধী প্রভাব রয়েছে এবং সেইসঙ্গে এমন বৈশিষ্ট্য রয়েছে, যা রক্ত জমাট বাঁধতে এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। কোকোর ফ্ল্যাভানলগুলো ইনসুলিন সংবেদনশীলতা বাড়ায় বলে মনে করা হয়, যা দীর্ঘ মেয়াদে ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। ডার্ক চকলেট রক্তচাপ কমাতে সাহায্য করে। অন্যান্য গবেষণায় দেখা গেছে, এটি রক্তনালির নমনীয়তা এবং কার্যকারিতা বাড়ায়।

ডার্ক চকলেটে রয়েছে ম্যাংগানিজ, কপার, জিংক, ফসফরাস ও আয়রন রয়েছে। এসব উপাদান আমাদের সার্বিক সুস্থতায় সাহায্য করে। ডার্ক চকলেট ত্বকে রক্তপ্রবাহ উন্নত করতে পারে এবং সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে পারে ত্বককে। রক্তের প্রবাহ বাড়িয়ে মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে পারে ডার্ক চকলেট। এতে ক্যাফেইন এবং থিওব্রোমিনের মতো উদ্দীপকও রয়েছে। তথ্যসূত্র : ওয়েবএমডি ও হেলথলাইন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close