নিজস্ব প্রতিবেদক

  ১০ ডিসেম্বর, ২০২৩

আজ জাতীয় ভ্যাট দিবস

জাতীয় ভ্যাট দিবস আজ। এরই সঙ্গে শুরু হচ্ছে জাতীয় ভ্যাট সপ্তাহ। ‘আমার ভ্যাট আমি দিব, কেনার সময় চালান নিব’ এ স্লোগানকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবার ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপনের লক্ষ্যে কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

আজ রবিবার সকালে রাজধানীর আগারগাঁও রাজস্ব ভবনে এক সেমিনার এবং সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করেছে রাজস্ব প্রশাসন। এতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধান অতিথি থাকবেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ভ্যাট দিবস উপলক্ষে ব্যবসায়ী, ভোক্তা এবং সর্বস্তরের রাজস্বকর্মীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, ভ্যাট দিবসে এবারের প্রতিপাদ্য- ‘আমার ভ্যাট আমি দিব, কেনার সময় চালান নিব’ রাজস্ব সুরক্ষা অর্জনে যথার্থ হবে বলে মনে করি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ, ২০২৩ উপলক্ষে দেওয়া বাণীতে বলেন, অবকাঠামো, শিক্ষা, স্বাস্থ্য ও প্রযুক্তিগত উন্নয়ন, নিরাপদ খাদ্যসহ ডিজিটাল এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভ্যাটের ভূমিকা অপরিহার্য।

প্রধানমন্ত্রী বলেন, ভ্যাট দেশের অভ্যন্তরীণ রাজস্ব আহরণের অন্যতম প্রধান উৎস।

শেখ হাসিনা বলেন, আমরা ঘরে বসেই অনলাইনে ভ্যাট নিবন্ধন ও ভ্যাট রিটার্ন জমার যাবতীয় সুযোগ-সুবিধা তৈরি করেছি। আমাদের সরকারের গৃহীত এসব প্রকল্প বাস্তবায়ন হলে দেশে ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশের উন্নয়ন, রাজস্ব আয় বৃদ্ধি এবং সেই সঙ্গে নতুন নতুন কর্মসংস্থান তৈরি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close