প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ ডিসেম্বর, ২০২৩

সাত বছরে বৈশ্বিক তাপমাত্রা ছাড়াতে পারে ১.৫ ডিগ্রি

জীবাশ্ম জ্বালানির মাধ্যমে কার্বন ডাই-অক্সাইডের নিঃসরণ অব্যাহত থাকলে আগামী ৭ বছরের মধ্যে বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের সীমারেখা ছাড়িয়ে যেতে পারে। নতুন এক গবেষণায় এ সতর্কতা উচ্চারণ করা হয়েছে। এ গবেষণায় যুক্ত বিজ্ঞানীরা জাতিসংঘের জলবায়ুবিষয়ক কপ-২৮ সম্মেলনে অংশ নেওয়া দেশগুলোকে কয়লা, তেল ও গ্যাসদূষণের বিষয়ে এখনই পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। খবর এএফপি ও বিবিসির।

আরব আমিরাতের দুবাইয়ে চলমান কপ-২৮ সম্মেলনে জীবাশ্ম জ্বালানির ভবিষ্যৎ নিয়ে কর্মপরিকল্পনা ঠিক করার চেষ্টা চলছে। তবে বেশিরভাগ গ্রিনহাউস গ্যাস নিঃসরণের জন্য দায়ী বড় দেশগুলো তেমন প্রচেষ্টা ঠেকাতে তৎপর। জলবায়ু বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক জোটের গ্লোবাল কার্বন প্রজেক্টের বার্ষিক মূল্যায়ন বলছে, জীবাশ্ম জ্বালানির মাধ্যমে কার্বন ডাই-অক্সাইডের দূষণ গত বছর ১.১ শতাংশ বেড়েছে। চীন ও ভারতের কার্বন নিঃসরণ ক্রমেই বাড়ছে। দেশ দুটি এখন যথাক্রমে প্রথম ও তৃতীয় বৃহত্তম কার্বন নিঃসরণকারী দেশ।

জলবায়ু বিজ্ঞানীরা অনুমান করছেন, ২০৩০ সালের মধ্যে একাধিক বছরে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের সীমা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ। ২০১৫ সালে প্যারিস জলবায়ু সম্মেলনে বৈশ্বিক তাপমাত্রার বৃদ্ধি শিল্পায়নপূর্ব সময়ের চেয়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে আটকে রাখতে চুক্তি হয়েছে। যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল সিস্টেম ইনস্টিটিউটের প্রধান লেখক পিয়েরে ফ্রিডলিংস্টেইন বলেন, ‘বর্তমান ও ১.৫ ডিগ্রি সীমার মধ্যকার সময় দ্রুত সংকুচিত হয়ে আসছে, তাই ১.৫ ডিগ্রির নিচে বা ১.৫ ডিগ্রির খুব কাছাকাছি থাকার সুযোগ রাখতে আমাদের এখনই কাজ করতে হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close