reporterঅনলাইন ডেস্ক
  ০৪ ডিসেম্বর, ২০২৩

ঢাবি, বিসিএসআইআর ও আরএমআইটির মধ্যে সমঝোতা স্মারক সই

যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিচার্স (বিসিএসআইআর) এবং অস্ট্রেলিয়ার রয়াল মেলবোর্ন ইনস্টিটিউট অব টেকনোলজি (আরএমআইটি)-এর মধ্যে একটি সমঝোতা স্মারক গতকাল রবিবার স্বাক্ষরিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিসিএসআইআর-এর চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ এবং আরএমআইটি-এর ডেপুটি ভাইস-চ্যান্সেলর অধ্যাপক কালাম জে. ড্রুমন্ড নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি এবং সাবেক বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান অতিথি ছিলেন।

অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আলী হোসেন, বিভিন্ন অনুষদের ডিন, আরএমআইটির প্রতিনিধিদল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ও কর্মকর্তা এবং বিসিএসআইআরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বিসিএসআইআর এবং আরএমআইটি যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। এ ছাড়া, যৌথ তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিসিএসআইআরের গবেষকরা রয়াল মেলবোর্ন ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে পিএইচডি করার সুযোগ পাবেন। চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানগুলো নিজেদের মধ্যে শিক্ষক, গবেষক ও উদ্ভাবন বিনিময় করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই সমঝোতা স্মারক স্বাক্ষর করায় বিসিএসআইআর এবং আরএমআইটি কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিসিএসআইআরের শিক্ষক ও গবেষকরা পিএইচডি ডিগ্রি অর্জনের ক্ষেত্রে সুযোগ-সুবিধা পাবে। এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে গবেষণার ক্ষেত্রে আরএমআইটির সঙ্গে আজ যে সহযোগিতা কার্যক্রমের সূচনা হলো, তা আগামীতে আরো বৃদ্ধি ও জোড়দার হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close