মো. আবদুল্লাহ, শেকৃবি

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৩

টমেটোর নতুন জাত ‘সাউ রেড রুবি’

টমেটোর নতুন জাত ‘সাউ রেড রুবি’ উদ্ভাবন করেছেন রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আবুল ফয়েজ মো. জামাল উদ্দিন। জাপানের জেব্রা টমেটো নিয়ে দীর্ঘ ৭ বছর ক্রস, ব্রিডিং এবং রিয়ারিং করে গবেষণার পর সফলতা পেয়েছেন তিনি।

বাংলাদেশের অন্য জাতের টমেটোর তুলনায় রেড রুবির ফলন কিছুটা বেশি। একটি গাছ থেকে প্রায় সাড়ে ৪-৫ কেজি পর্যন্ত টমেটো পাওয়া যায়। একটি টমেটোর ওজন প্রায় ৯০-১০০ গ্রাম। এই জাতের টমেটো দেখতে খুবই সুন্দর এবং কিছুটা লম্বাটে ধরনের। মাঝখানে স্ট্রাইপ (ডোরাকাটা) দাগ আছে। টমেটোর পুরোটাই মাংসল এবং মিষ্টি স্বাদের। অন্য জাতের টমেটোর তুলনায় পানি ও বীজের পরিমাণ কম থাকায় এটি বেশি সময় সংরক্ষণ করা যাবে।

অধ্যাপক জামাল উদ্দিন বলেন, আমরা বেশ কয়েক বছর ধরে দেশি টমেটোর বিভিন্ন জাতের সঙ্গে ক্রস করেছি, ব্রিডিং করেছি। তারপর রিয়ারিং (রোপণ) করে যখন আর ভেরিয়েশন হচ্ছে না; তখন জাতটি সিলেকশন করেছি।

রেড রুবির চাষপদ্ধতি সম্পর্কে তিনি বলেন, ‘রেড রুবি শীতকালে ভালো হয়। তবে পলিশেডের নিচে বর্ষাকালেও চাষ করা যায়। জাতটি ইনডিটারমিনেট টাইপের। সেপ্টেম্বর-অক্টোবরে বীজ লাগাতে হয়। ২১-২২ দিনের মধ্যে চারা মাঠে লাগানোর জন্য উপযুক্ত হয়। সাধারণ টমেটোর মতোই পরিমাণমতো জৈব ও রাসায়নিক সার দিয়ে ভালোভাবে জমি তৈরি করে সারি থেকে সারি ৬০ সেন্টিমিটার আর গাছ থেকে গাছের ৪০ সেন্টিমিটার দূরত্বে চারা লাগাতে হয়। গাছ প্রায় ১২৫-১৫০ সেন্টিমিটার লম্বা হয়। রোপণের ৬০-৬৫ দিনেই ফল আসে। ৭৫-৮০ দিনেই ফল সংগ্রহ করা যায়। একেকটি টমেটো গড়ে ৯০-১০০ গ্রাম হয়। একেকটি গাছ থেকে গড়ে সাড়ে ৪ কেজি টমেটো সংগ্রহ করা যায়।’

বর্তমান বাজারে এই ফসলের অবস্থা সম্পর্কে তিনি বলেন, ‘বড় পরিসরে এখনো বাজারজাত করতে পারিনি। তবে ফেসবুকে এটি খুবই সাড়া জাগিয়েছে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এটি নিয়ে দীর্ঘদিন কাজ করছে। আমি মূলত ছাদ বাগান নিয়ে কাজ করি। প্রতি বছরই আমরা চাষ করে বীজ তৈরি করছি এবং ছাদ বাগানিদের মধ্যে ছড়িয়ে দিচ্ছি। এখন আমাদের পরিকল্পনা, বড় পরিসরে কৃষকদের মধ্যে ছড়িয়ে দেওয়া। এ বছর আরো বেশি বীজ তৈরি করা হবে। আগামী বছর কৃষকরা চাষ করবে। শেকৃবিতেও প্রদর্শনী প্লট করা হবে।

অধ্যাপক জামাল উদ্দিন আরো বলেন, ‘কৃষকরা এটি চাষ করলে বেশিদিন ভালো ও ফ্রেশ রাখতে পারবেন। এর স্বাদে টক ভাব না থাকায় ফুড ইন্ডাস্ট্রিতে আলাদা চাহিদা জোগাবে। অন্যদিকে পানির পরিমাণ কম থাকায় সালাদ হিসেবেও চাহিদা থাকবে। সবকিছু মিলে কৃষকরা এটি চাষ করলে বেশি ফলন পাবে। বাজারে ভালো দাম পাবে। দেখতে সুন্দর হওয়ায় অন্য টমেটোর চেয়ে রেড রুবিই সবাই প্রথম পছন্দে রাখবেন।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close