হাসানুজ্জামান তুহিন, শাহজাদপুর (সিরাজগঞ্জ)

  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

শাহজাদপুরে ৬ বালুদস্যু কারাগারে

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার সোনাতনী ও গালা ইউনিয়নে যমুনা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে গালা ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি আবদুল মান্নান, পোরজনা ইউনিয়নে যুবলীগ নেতা আনিছ ও আশিকের নেতৃত্বে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। সিরাজগঞ্জ নৌপুলিশের একটি দল গত মঙ্গলবার সকালে গালা ইউনিয়নের কাশিপুর-হাতকোড়া এলাকার যমুনা নদী থেকে বালু তোলার সময় ১টি ড্রেজার ও ১টি বাল্কহেডসহ ৬ বালুদস্যুকে আটক করেছে। পরে আদালতের মাধ্যমে এদের কারাগারে পাঠানো হয়।

এ ঘটনায় সিরাজগঞ্জ নৌপুলিশের এসআই শরিফ হাবিবুর রহমান বাদী হয়ে শাহজাদপুর থানায় একটি মামলা করেন। ওই মামলায় আটক ৬ বালুদস্যুকে গ্রেপ্তার দেখানো হয়। এরা হলো বরিশালের শাহেদ আলীর ছেলে আবুল কাশেম, বাগেরহাটের সোলায়মান হাওলাদারের ছেলে ইসরাফিল হাওলাদার, লহ্মীপুরের মোখলেসের ছেলে আব্বাস আলী, ঝালকাঠির আবদুস সালামের ছেলে মুসা হাওলাদার, ভোলার আবু তাহেরের ছেলে তানজিল ও আবদুস সাত্তারের ছেলে ইব্রহিম।

গালা ইউনিয়নের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল বাতেন এ বিষয়ে জানান, যমুনা নদীর সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার সোনাতনী ও গালা ইউনিয়নের বিভিন্ন পয়েন্ট থেকে দুই মাস ধরে সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের জাতীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতার নামে গালা ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি আবদুল মান্নান, পোরজনা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আমজাদ হোসেনের ভাই স্থানীয় যুবলীগ নেতা আনিছ ও এমপির ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত আশিকের নেতৃত্বে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল।

গোপন সংবাদের ভিত্তিতে সিরাজগঞ্জ নৌপুলিশের একটি দল মঙ্গলবার সকালে গালা ইউনিয়নের কাশিপুর-হাতকোড়া এলাকার যমুনা নদী থেকে বালু কাটা অবস্থায় ১টি ড্রেজার ও ১টি বাল্কহেডসহ ৬ বালুদস্যুকে আটক করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছে। এ আটকের জন্য আমাকে দোষারোপ করে সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের জাতীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা আমার মোবাইল ফোনে কল দিয়ে আমাকে অকথ্য ভাষায় গালাগাল করে আমাকে হুমকি-ধামকি ও ভয়ভীতি দেখিয়েছে। আমি একজন মুক্তিযোদ্ধা এমপির এ হুমকি-ধামকিতে আমি ভয় পাই না। তিনি আরো বলেন, এরপর তিনি সিরাজগঞ্জ নৌপুলিশের ওসি দেলোয়ার হোসেনের মোবাইলে ফোন দিয়ে আটক বালুদস্যুদের ছেড়ে দেওয়ার অনুরোধ করেন। সিরাজগঞ্জ নৌপুলিশের ওসি দেলোয়ার হোসেন তাদের ছেড়ে না দিয়ে এলাকা রক্ষার স্বার্থে আটকদের আদালতের মাধ্যমে সিরাজগঞ্জ জেলা কারাগারে পাঠিয়েছে। তিনি আরো বলেন, তার এই কঠোর পদক্ষেপের জন্য সিরাজগঞ্জ নৌপুলিশের ওসি দেলোয়ার হোসেনকে এলাকাবাসীর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

সিরাজগঞ্জ নৌপুলিশের ওসি মো. দেলোয়ার হোসেন এ বিষয়ে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে এদিন ওই স্থানে অভিযান চালিয়ে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা অবস্থায় ড্রেজার ও বাল্কহেডসহ ৬ বালুদস্যুকে আটক করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এ ছাড়া আটক ড্রেজার ও বাল্কহেড গালা ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল বাতেনের জিম্মায় রাখা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close