নিজস্ব প্রতিবেদক

  ২৯ নভেম্বর, ২০২২

সবাইকে ঘর দিতে কাজ করছে সরকার

ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দুর্যোগপ্রবণ দেশ। বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, ভূমিধস, নদীভাঙন এ দেশের সাধারণ প্রাকৃতিক দুর্যোগ। এসব দুর্যোগের কারণে গ্রামীণ জনগোষ্ঠীতে বাস্তুচ্যুত পরিবার ও গৃহহীনতার সংখ্যা বৃদ্ধি পায়। এমন অবস্থা থেকে পরিত্রাণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা কাজ করছি। সোমবার (২৮ নভেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এশিয়া শেল্টার ফোরাম (এএসএফ)-২০২২-এর বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দেশের সব নাগরিক নিজস্ব ঠিকানা পাবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এএসএফের এবারের থিম স্থিতিস্থাপক আশ্রয় এবং বসতিনীতি ও অনুশীলন। বাংলাদেশ সরকার এএসএফের এ অবস্থানকে সমর্থন করে। এর মাধ্যমে কেউ গৃহহীন হবে না বা পিছিয়ে থাকবে না। সবাই তাদের নিজস্ব ঠিকানা পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ প্রতিশ্রুতি দিয়েছেন।

ড. এনাম বলেন, এ সম্মেলনের মাধ্যমে আমরা সর্বস্তরে (স্থানীয়, জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক) শেল্টার কমিউনিটি অব প্র্যাকটিসে জ্ঞান, অভিজ্ঞতা ও সর্বোত্তম অনুশীলনগুলো ভাগাভাগি করে নেওয়ার একটি প্ল্যাটফরম তৈরি করতে সক্ষম হব। আমি বিশ্বাস করি, এ জাতীয় ফোরাম শক্তিশালী করা দরকার।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসি, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক, কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট বিশপ জেমস্ রমেন বৈরাগী, নির্বাহী পরিচালক সেবাস্টিয়ান রোজারিও এবং বিভিন্ন শেল্টার সেক্টরের প্রতিনিধি। ২৮-৩০ নভেম্বর ২০২২ অনুষ্ঠেয় এ সম্মেলনে এশিয়াসহ বিশ্বের ১৫টিরও বেশি দেশ থেকে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ৩৫০ জনেরও বেশি অংশগ্রহণকারী এ সম্মেলনে অংশগ্রহণ করছেন। এশিয়া শেল্টার ফোরামের লক্ষ্য সরকার, দাতা, উন্নয়ন অংশীদার, শেল্টার ক্লাস্টার মেকানিজম, মানবিক সংস্থা এবং অংশীদারদের একত্রিত করে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে আশ্রয় সম্পর্কিত সমন্বয়, শিক্ষাক্ষেত্রে সহযোগিতা করা এবং সর্বোত্তম অভিজ্ঞতাগুলোর প্রসার ঘটানো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close