খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

  ৩০ সেপ্টেম্বর, ২০২২

ওবিই কারিকুলামে এগিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) প্রথম সব ডিসিপ্লিনে আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলাম প্রস্তুত করার কাজ শেষ হয়েছে। স্নাতক এবং স্নাতকোত্তর- এই দুই পর্যায়ে ওবিই কারিকুলাম তৈরির মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের (বিএসি) ‘অ্যাক্রিডিটেশন স্ট্যান্ডার্ডস’ অর্জনে এক ধাপ এগিয়ে গেল।

বিএসি আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং গৃহীত চর্চাগুলোকে সমন্বয় করে ১০টি মানদণ্ড নির্ধারণ করেছে যাতে করে আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো এসব শর্ত পূরণ করে বিশ্বমান অর্জন করতে পারে। বিএসির নির্ধারিত ৪ নম্বর মানদন্ডটি হচ্ছে এই ওবিই কারিকুলাম। এখন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব অ্যাডভান্সড স্টাডিজ, অ্যাকাডেমিক কাউন্সিল এবং পরবর্তীতে সিন্ডিকেট প্রস্তাবিত কারিকুলামগুলো অনুমোদন দিলে ডিসিপ্লিনগুলো নতুন কারিকুলাম অনুসরণ করে শিক্ষা কার্যক্রম শুরু করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর থেকে জানা গেছে, খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে কবি জীবনানন্দ দাস অ্যাকাডেমিক ভবনের সামাজিক বিজ্ঞান স্কুলের সম্মেলন কক্ষে ওবিই ভিত্তিক কারিকুলাম টেমপ্লেট তৈরির বিষয় নিয়ে এ বছরের ১০ থেকে ১৪ এপ্রিল পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। এরপর ৬ জুন বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি প্রস্তাবিত ওবিই কারিকুলাম নিয়ে প্রথম কর্মশালা সম্পন্ন করে। অবশেষে ২০ সেপ্টেম্বর (মঙ্গলবার) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) ওবিই কারিকুলাম প্রণয়নের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিন (বিভাগ) এবং মডার্ন ল্যাঙ্গুয়েজ সেন্টারের ওবিই কারিকুলাম প্রণয়নের কাজ শেষ হলো।

বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি সূত্রে জানা গেছে, ওবিই কারিকুলামের মূল লক্ষ্য শিক্ষার্থীদের বিভিন্ন কোর্স শেখানোর পরে কার্যকরী ফলাফল নিশ্চিত করা। প্রতিটি কোর্সের শিখনফল কীভাবে পুরো প্রোগ্রামের (চার বছর মেয়াদি স্নাতক) লক্ষ্য পূরণে ভূমিকা রাখবে, প্রতিটি প্রোগ্রামের শিখনফল কীভাবে বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে ভূমিকা রাখবে- এসব দিক সমন্বয় এবং সংযোগ করে এই কারিকুলাম প্রস্তুত করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close