প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ জুন, ২০২৪

কোরবানির প্রস্তুতি

উপজেলায়ও জমজমাট পশুর হাট, দামে হতাশ খামারি

গো-খাদ্যের চড়া দামে উৎপাদন খরচ বৃদ্ধি * গত বছরের তুলনায় এবার পশু উৎপাদন বেশি

কয়েকদিন পর মুসলিমদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। এ ঈদ সামনে রেখে দেশের জেলা শহরসহ গুরুত্বপূর্ণ এলাকায় বসছে পশুর হাট। পাশাপাশি উপজেলা ও প্রত্যন্ত গ্রামের পশুর হাটগুলোও জমে উঠেছে। ক্রেতারা হাটে গরুর দাম কিছুটা বেশি মনে করছেন। তবে গো-খাদ্যের চড়া দামের কারণে উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় গরু বিক্রিতে লোকসান হচ্ছে জানান কৃষক ও খামারিরা। এদিকে গত বছরের তুলনায় এবার বেশি পশু উৎপাদন হয়েছে বলেও জানা যায়। প্রতিনিধিদের পাঠানো খবর-

বেড়া-সাঁথিয়া (পাবনা) : দেশের অন্যতম গরু পালনকারী এলাকা পাবনার বেড়া উপজেলার কৃষক ও খামারিরা কোরবানির পশুর হাটে গরু বিক্রি করে হতাশ হয়ে বাড়ি ফিরছেন। উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, বেড়া উপজেলায় এবার কোরবানির উপযোগী গরুর সংখ্যা প্রায় ৩৪ হাজার ৫১৫টি, মহিষ ৬২৩টি এবং ছাগল ৪৪ হাজার ৫৪২টি ও ভেড়া ছয় হাজার ৯৫৯টি। অর্থাৎ সব মিলিয়ে এবার এ উপজেলায় কোরবানির উপযোগী গবাদিপশুর সংখ্যা ৮৬ হাজার ৬৩৯টি। তবে খামারিদের সংগঠন ও গরু ব্যবসায়ীদের মতে এ উপজেলায় কোরবানির উপযোগী গবাদিপশুর প্রকৃত সংখ্যা কমপক্ষে এক লাখ।

বেড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, গত বছরগুলোর তুলনায় বেড়ায় এবার কোরবানির পশু ৪১ হাজার ৯৯২টি উদ্বৃত্ত রয়েছে। উদ্বৃত্ত পশুগুলো ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় চলে যাবে।

নবীগঞ্জ (হবিগঞ্জ) : হবিগঞ্জের নবীগঞ্জ পৌর এলাকার সালামতপুর, জনতার বাজার, ইনাতগঞ্জ, সৈয়দপুর বাজার, নতুন বাজার, আউশকান্দি, কাজির বাজারসহ উপজেলার বিভিন্ন স্থানে বসতে শুরু করছে পশুর হাটগুলো। হাটগুলো ক্রেতাদের পদচারণায় সরগরম থাকলেও দাম সাধ্যের বাইরে থাকায় অনেক ক্রেতাই দাম কমার অপেক্ষা করছেন। তবে, দুই একদিনের মধ্যে ক্রেতারা কোরবানির পশু কিনতে শুরু করবেন বলে বলে মনে করছেন হাটে পশু বিক্রি করতে আসা ব্যবসায়ীরা।

নবীগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কমকর্তা সাইফুর রহমান জানান, নবীগঞ্জে পশু কোরবানি চাহিদা প্রায় ১৩ হাজার ৫০০ কিন্তু সাড়ে ১৬ হাজারের বেশি পশু রয়েছে।

চর রাজিবপুর (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের রাজিবপুর পশুর হাটে জমজমাট বেচাকেনা চলছে। বিপুলসংখ্যক গরু আমদানির পাশাপাশি ক্রেতার সংখ্যাও অনেক বেশি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কামরুল হাসান বলেন, গত বৃহস্পতিবার থেকে কোরবানির পশুর হাটে স্বাস্থ্য ও গর্ভ পরীক্ষার জন্য তাদের মেডিকেল টিম কাজ করছে। তিনি আরো বলেন, চর রাজিবপুরে ১৫ হাজারের অধিক গরু প্রস্তুত রয়েছে, যা তাদের চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা সম্ভব হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close