মাসুম বিল্লাহ, শালিখা (মাগুরা)

  ০৯ জুন, ২০২৪

সংবাদ প্রকাশের পর

শালিখায় পার্থেনিয়াম পরিষ্কারে তিন গ্রামের মানুষ

গাছগুলো অপসারণে মাইকিং * পার্থেনিয়ামের ক্ষতিকর দিকগুলো জানাতে লিফলেট বিতরণ

ক্ষতিকর পার্থেনিয়াম নিয়ে সংবাদ প্রকাশের পর মাগুরার শালিখা উপজেলার তিনটি গ্রামে শুরু হয়েছে পরিষ্কার অভিযান। গতকাল শনিবার এই তিন গ্রামে পার্থেনিয়াম পরিষ্কার করে গ্রামবাসী। এর আগে, গত ১ জুন প্রতিদিনের সংবাদে ‘বাতাসে বিষ ছড়াচ্ছে বিষাক্ত পার্থেনিয়াম, ঝুঁকিতে মানুষসহ গরু-ছাগল’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ বিষয়টি নজরে আসে তাদের।

সরেজমিনে দেখা যায়, কেউ কোদাল হাতে, কারো হাতে দা-কাস্তে, কারো হাতে কৃষিযন্ত্র। দল বেঁধে রাস্তার দুপাশ, বাড়ি আঙিনা এবং বিভিন্ন কৃষি জমির পাশ থেকে বিষাক্ত পার্থেনিয়ামের গাছগুলো উপড়ে ফেলছেন তারা। প্রতি দলে একজন করে নেতৃত্ব দিচ্ছেন। তিনি দেখিয়ে দিচ্ছেন আগাছাগুলো উপড়ানোর নিয়ম। আগছাগুলো উপড়ানোর সঙ্গে সঙ্গেই পাশেই পুঁতে রাখছেন তারা। পাশাপাশি ক্ষতিকর এই পার্থেনিয়াম সম্পর্কে সবাইকে সচেতন করছেন তারা।

এমনই কয়েকজন যুবক নাজমুল হাসান, মেহেদী হাসান ও শাহিদুল ইসলামসহ কয়েকজনের সাথে কথা হলে তারা জানান, পার্থনিয়াম গাছগুলো মানুষের জন্য যেমন ক্ষতিকর তেমনি গরু-ছাগলের জন্য মৃত্যদূত। তারা বলেন, কোনো মানুষ যদি পার্থেনিয়ামের পাতার সংস্পর্শে আসে তাহলে তাদের শ্বাসকষ্ট বা এলার্জি শুরু হতে পারে। এমনকি কারো ঘায়ে লাগলে সেখানে পচন ধরে মানুটি মারা যেতে পারে।

দলগুলোর নেতৃত্ব দেওয়া নাজমুল হাসান নামে এক যুবকের সঙ্গে কথা হলে তিনি জানান, পার্থেনিয়াম গাছগুলো অপসারণ করতে সাত দিনের একটি কর্মসূচি গ্রহণ করেছি। এর মধ্যে যদি ডিহে জানাই ও গোপাল গ্রামের বিভিন্ন এলাকা থেকে গাছগুলো অপসারণ করা না হয় তাহলে তাদের কর্মসূচির সময় আরো বাড়ানো হবে। তিনি জানান, তাদের কর্মসূচি মধ্যে রয়েছে রাস্তার দুপাশ থেকে গাছগুলো অপসারণে মাকিংয়ের মাধ্যমে জনগণকে সচেতন করা এবং পার্থেনিয়ামের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে লিফলেট বিতরণ করা।

জানা যায়, বিষাক্ত পার্থেনিয়াম (আগাছা) অপসারণে সংশ্লিষ্ট দপ্তর কোনো পদক্ষেপ না নিলেও স্বেচ্ছাশ্রমে বিষাক্ত আগ্রাসী পার্থেনিয়াম অপসারণে নামে মাগুরার শালিখা উপজেলার জুনারী-দিঘী গ্রামের অর্ধ-শতাধিক যুবক। রাস্তার দুধার, বাড়ির আঙিনা ও ফসলি জমির পাশ থেকে পার্থেনিয়াম অপসারণ করছেন এবং মাটিতে গর্ত করে পার্থেনিয়ামের গাছগুলো পুঁতে রাখছেন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close