সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি

  ০৯ জুন, ২০২৪

রোগীর জীবন বাঁচাতে সাতকানিয়া ব্লাড ব্যাংক

কোথাও কোনো দুর্ঘটনায় আক্রান্ত কিংবা বিভিন্ন রোগে আক্রান্ত কিংবা ডেলিভারী রোগীর জন্য রক্তের প্রয়োজন এমন সংবাদ পেলেই ছুটে যাচ্ছেন রক্তদাতারা। তাদের দেওয়া রক্তের কারণে বেঁচে যাচ্ছে অনেক মূল্যবান জীবন। বলা হচ্ছে চট্টগ্রামের সাতকানিয়া ব্লাড ব্যাংকের কথা।

গত শুক্রবার বিকালে এই সংগঠনের সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উপজেলার কেরানীহাটের একটি মিলনায়তনে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জানা গেছে, সাত বছর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘সাতকানিয়া ব্লাড ব্যাংক’ নামে একটি পাবলিক গ্রুপ তৈরি করে একদল স্বপ্নবাজ শিক্ষার্থী। সময়ের পরিক্রমায় এই গ্রুপে যুক্ত হয় বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। বর্তমানে প্রায় ১৮ হাজারেরও অধিক মানুষযুক্ত হয়েছে এই গ্রুপে। এই সাত বছরে অন্তত পাচঁ হাজার মানুষকে রক্তদান করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন ওই গ্রুপের সদস্যরা। আরো জানা গেছে, বর্তমানে এই গ্রুপের বেশ কয়েকজন সদস্য জীবিকার তাগিদে প্রবাসে অবস্থান করছে। তাদের মধ্যে খোরশেদ আলম হৃদয় একজন। প্রবাসে গিয়েও দেশের কারো রক্তের প্রয়োজন হলে অনলাইনে রক্তাদাতা খুঁজে দেন তিনি। শুধু খোরশেদ নয়, আরো অনেকজন রয়েছে যারা মুমুর্ষ রোগীর প্রয়োজনে ব্লাড প্রয়োজন হলেই নিজের অর্থ ও সময় ব্যায় করে রক্ত দেওয়ার জন্য কিংবা রক্ত ম্যানেজ করে দিতে ছুটে যান হাসপাতালে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close