মানিকগঞ্জ প্রতিনিধি

  ০৮ জুন, ২০২৪

মানিকগঞ্জ সদর

ইটভাটার ধোঁয়ায় নষ্ট ফসল, ইউএনওকে লিখিত অভিযোগ

মানিকগঞ্জ সদর উপজেলার রোজিনা ব্রিকসের আগুনের বিষাক্ত ধোঁয়ায় ধান ও সবজি বাগানসহ কৃষকদের নয় একর জমির বিভিন্ন ধরনের ফসল নষ্ট হয়ে গেছে। এর প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী কৃষকরা। ক্ষতিগ্রস্ত কৃষক ও ইটভাটার মালিককে ডেকে বিষয়টি সমাধান করা হবে জানান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।

অভিযোগপত্রে জানা গেছে, চলিত মৌসুমে মানিকগঞ্জ সদর উপজেলার গোকুলনগর মাঠে (চক) বোরধান, রোপা আউশ, লাউ-মিষ্টি কুমড়া, পেঁপে, পেয়ারা ও গো-খাদ্যসহ বিভিন্ন ফসলের আবাদ করেন গোকুলনগর ও হিজলাইন এলাকার কৃষকরা। কিন্তু গত ২৭ মে রাতে রোজিনা ব্রিকসের বিষাক্ত ধোঁয়ায় গোকুলনগর ওই চকের ৫ একর জমির ধান, ১ একর জমির সবজি, ২ একর জমির ঘাস ও ১ একর জমির ফলবাগান নষ্ট হয়ে গেছে। এতে আর্থিক ক্ষতির কবলে আছেন গোকুলনগর ও হিজলাইন এলাকার কৃষকরা।

গোকুলনগরের ক্ষতিগ্রস্ত কৃষক মোতালেব জানান, নিজের কোনো জমি না থাকায় ৭০ শতাংশ জমি বর্গা নিয়ে বোরধানের আবাদ করেছেন। ৩২ হাজার টাকা খরচ করে স্যালো মেশিনও বসিয়েছেন তিনি। আবহাওয়া অনুকূলে থাকায় ধানের ভালো ফলন হয়েছে এবং ইতিমধ্যে ধানের থোর বের হতে শুরু হয়েছিল। কিন্তু ইটভাটার ধোঁয়ায়ধানসহ সবজি খেত নষ্ট হয়ে গেছে।

হিজলাইনের ক্ষতিগ্রস্ত কৃষক সদর আলী জানান, তার ৬৫ শতাংশ জমির ধান আবাদ করতে ৫০ হাজার টাকার উপরে খরচ হয়েছে। কিন্তু ইটভাটার ধোঁয়ায় সব শেষ হয়ে গেলো।

আরেক কৃষক সাইফুল ইসলাম জানান, আমাদের সব ধান ও ফসল বিষাক্ত ধোঁয়ায় নষ্ট হয়ে গেছে। ফসলী জমির পাশে ইটভাটা বন্ধের জন্য প্রতি বছর একাধিকার প্রশাসনকে অনুরোধ করেছি, কিন্তু প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি।

রোজিনা ব্রিকসের কোম্পানির প্রতিনিধি মিলন মিয়া বলেন, ‘কৃষকদের ক্ষতির বিষয়টি মালিক পক্ষকে জানানো হয়েছে। কিন্তু এ বিষয়ে মালিক আমাকে কিছুই বলেন নি।’

মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটন ঢালী জানান, ক্ষতিগ্রস্ত কৃষকরা একটি লিখিত অভিযোগ করেছেন। অভিযোগের পর রোজিনা ব্রিকসের মালিককে নোটিশ করা হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষক ও ইটভাটার মালিককে ডেকে বিষয়টি সমাধান করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close