সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

  ০৭ জুন, ২০২৪

সোনারগাঁ সরকারি কলেজ

ইজারা ছাড়াই কলেজ মাঠে পশুর হাটের প্রস্তুতি

নারায়ণগঞ্জ : প্রভাবশালী আওয়ামী লীগ নেতা এ হাট বসিয়ে থাকেন বলে স্থানীয়দের অভিযোগ * ইজারার আগে কেউ হাটের প্রস্তুতি নিলে এটা অবৈধ হিসেবে গণ্য হবে * প্রতি বছর ১৭টি অস্থায়ী পশুর হাটের ইজারা দিয়ে থাকে উপজেলা প্রশাসন

প্রশাসনের ইজারা বিজ্ঞপ্তির আগেই নারায়ণগঞ্জের সোনারগাঁ সরকারি কলেজ মাঠে অস্থায়ী কোরবানির পশুর হাট বসানোর প্রস্তুতি শেষ করেছে স্থানীয় একটি প্রভাবশালী সিন্ডিকেট। তারা সিন্ডিকেট করে কলেজ মাঠে এই হাট বসানোর কাজ শেষ করেছেন। তবে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো কোরবানির পশুর হাটের ইজারা বিজ্ঞপ্তি দেওয়া হয়নি বলে জানিয়েছেন উপজেলা প্রশাসনের এক কর্মকর্তা।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা রাশেদুল ইসলাম বলেন, কোরবানির পশুর হাট ইজারা দেওয়ার বিষয়ে এখনও জেলা প্রশাসনের অনুমতি পাওয়া যায়নি। অনুমতি পেলে ইজারার জন্য শিডিউল বিক্রি শুরু করা হবে। ইজারার আগে কেউ হাটের প্রস্তুতি নিলে এটা অবৈধ হিসেবে গণ্য হবে।

জানা যায়, উপজেলার বিভিন্ন স্থানে প্রতিবছর ১৭টি অস্থায়ী পশুর হাটের শিডিউল বিক্রির মাধ্যমে ইজারা দিয়ে থাকে উপজেলা প্রশাসন। সরকারি বিধিমালা অনুযায়ী, ঈদুল আযহার এক সপ্তাহ আগে জেলা প্রশাসনের অনুমতি নিয়ে অস্থায়ী কোরবানির পশুর হাটের ইজারা দেওয়া হয়। এবছর উপজেলা প্রশাসন এখন পর্যন্ত কাউকে অস্থায়ী পশুর হাট বসানোর কোনো অনুমতি দেয়নি। অনুমতি দেওয়া না হলেও সোনারগাঁ সরকারি কলেজ মাঠে আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম বাবুর নেতৃত্বে একটি সিন্ডিকেট বাঁশ পুঁতে প্যান্ডেল করে হাট বসানোর প্রাথমিক কাজ শেষ করেছে।

পশুর হাট প্রস্তুত করার কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, দৈনিক মজুরির ভিত্তিতে তারা মাঠে কাজ করছেন। কলেজ মাঠে বাঁশ পুঁতে খুঁটি দিয়ে তাদেরকে হাট প্রস্তুত করতে বলেছেন হাট কর্তৃপক্ষ। তবে প্রশাসনের অনুমতি নেওয়া হয়েছে কিনা, সে বিষয়ে তাদের জানা নেই।

স্থানীয়দের অভিযোগ, মোগরাপাড়া ইউনিয়নের শতাধিক প্রভাবশালী আওয়ামী লীগ নেতা এ হাট বসিয়ে থাকেন। তাদের মধ্য থেকে নামমাত্র মূল্যে দুই থেকে তিনজন ইজারায় অংশ নেয়।

পশুর হাটের সিন্ডিকেটের প্রধান সাইফুল ইসলাম বাবু জানান, এখন পর্যন্ত হাটের ইজারা হয়নি। ইজারা বিজ্ঞপ্তি দিলে হাটের ইজারায় অংশ নেবেন। তবে তিনিই ইজারা পাবেন বলে নিশ্চিত করেন।

সোনারগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ আশরাফুজ্জামান অপু বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো পশুর হাট বসানোর অনুমতি থাকে না। প্রশাসন কীভাবে অনুমতি দেয়, তার জানা নেই। হাট চলাকালে এ শিক্ষাপ্রতিষ্ঠানের বিদ্যুৎ ব্যবহার করা হয়। তবে বিদ্যুৎ ব্যবহারের টাকা পরিশোধ ও মাঠ নষ্ট হলে পরে তা মেরামত করে দেওয়া হয়।

মোগরাপাড়া ইউপি চেয়ারম্যান আরিফ মাসুদ বাবু জানান, সোনারগাঁ কলেজের পশ্চিম পাশের বালুর মাঠে জায়গার সংকুলান না হওয়ায় প্রতিবছরই স্থানীয় লোকজনের সুবিধার্থে কলেজ মাঠের কিছু অংশে কোরবানির পশুর হাট বসানো হয়।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, মোগরাপাড়া ইউনিয়ন থেকে পশুর হাটের অনুমতির জন্য আবেদন এসেছে। সেটা জেলা প্রশাসনে পাঠিয়েছি। অনুমতি পেলেই শিডিউল বিক্রি করা হবে। এর আগে শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে পশুর হাট বসানো বেআইনি।

ইউএনও অফিসের অফিস সহকারী ও কম্পিউটার মুদ্রাক্ষরিক হারুন-অর রশিদ জানান, আগামী সোমবার পশুরহাটের ইজারা দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close