রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ০৭ জুন, ২০২৪

কুড়িগ্রামের রৌমারী

ব্রহ্মপুত্রে বিলীন ২৫ পরিবারের ঘরবাড়ি

কয়েক দিনের বৃষ্টিতে ব্রহ্মপুত্রে পানি বৃদ্ধি * নদীভাঙনে চরাঞ্চল প্লাবিত * ভাঙন রোধে চেষ্টা পানি উন্নয়ন বোর্ডের

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় কয়েক দিন ধরে তীব্র বৃষ্টির সঙ্গে সঙ্গে ব্রহ্মপুত্র নদীতে পানি বৃদ্ধি ও তীব্র ভাঙন দেখা দিয়েছে। গতকাল বৃহস্পতিবার রৌমারী উপজেলার বন্দবেড় ইউনিয়নের ফুলুয়ারচর, পশ্চিম ফুলুয়ারচর, পালেরচর ও চরশৌমারী ইউনিয়নের সোনাপুর, ঘুঘুমারী, সুখেরবাতি, উত্তর খেদাইমারী, উলিপুর উপজেলার সাহেবের আলগা ইউনিয়নের খেয়ারচর, সাহেবের আলগা, দইখাওয়া এলাকা ঘুরে এসব চিত্র দেখা গেছে।

জানা যায়, গত কয়েকদিন ধরে ব্রহ্মপুত্র নদীতে পানি বৃদ্ধির কারণে চরাঞ্চল তলিয়ে বিভিন্ন ধরনের ফসল পানির নিচে ডুবে গেছে। সেই সঙ্গে দেখা দিয়েছে নদীতে ভাঙ্গন। গত এক সপ্তাহে ভাঙনের শিকার হয়ে নদীতে বিলীন হয়েছে ২৫টি পরিবার। অপরদিকে মরিচ, তিল, চিনা, কাউন, পাট ও শাকসবজির জমি পানিতে তলিয়ে গেছে।

ফলুয়ারচর গ্রামের নজরুল ইসলাম বলেন, ‘আমি ঋণ করে তিল, চিনা, কাউন ও মরিচের টাল করেছিলাম। কয়দিন ধরে বৃষ্টি থাকায় জমিতে যাই নাই। আজকে গিয়ে দেখি জমি পানির নিচে তলিয়ে গেছে। আমি এখন বউবাচ্চা নিয়ে কি খামু আর ঋণের টাকা কীভাবে শোধ দিমু।’

সোনাপুর গ্রামের চান মিয়া বলেন, আমার ঘরবাড়ি নদীতে ভেসে গেছে। আমার বাড়ি করার মতো জায়গা নাই, স্ত্রী-সন্তান নিয়ে কোথায় যাব তার কোনো নিশানা পাইতেছি না। সরকারি-বেসরকারিভাবে কোনো সাহায্য পাই না।

ফলুয়ার চর গ্রামের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. বিপ্লব হোসেন বলেন, গত কয়েকদিন ধরে বৃষ্টি ও ব্রহ্মপুত্র নদীতে পানি বাড়ার সঙ্গে সঙ্গে ভাঙন শুরু হয়েছে ও তলিয়ে গেছে অনেক আবাদি ফসল।

বন্দবেড় ইউপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আবদুল কাদের সরকার বলেন, আমার ইউনিয়নের তিন চারটি গ্রামে পানি বাড়ার সঙ্গে সঙ্গে ভাঙন দেখা দিয়েছে ও চরের আবাদগুলা পানিতে তলিয়ে যাচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদ হাসান খান বলেন, কয়েকদিন থেকে বৃষ্টি ও ব্রহ্মপুত্র নদীতে পানি বাড়ায় উপজেলার কয়েকটি গ্রামে ভাঙন দেখা দিয়েছে। আমি ইতোমধ্যে কয়েকটি এলাকা পরিদর্শন করেছি। পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কথা বলে ভাঙন রোধের চেষ্টা চালাচ্ছি। ভাঙনকবলিত মানুষগুলো চেয়ারম্যানের মাধ্যমে আবেদন দিলে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close