প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ মে, ২০২৪

উপজেলা পরিষদ নির্বাচন

নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রে আজ ভোট

দ্বিতীয় ধাপে ১৫৭টি উপজেলায় নির্বাচন * নির্বাচনে তিন পদে মোট ১ হাজার ৮১১ প্রার্থী

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৭টি উপজেলায় নির্বাচন আজ। এসব উপজেলায় চেয়ারম্যান পদে ৫৯৯, ভাইস চেয়ারম্যান পদে ৬৮৯ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫২৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আজ সকাল ৮টায় শুরু হবে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে ভোটগ্রহণ উপলক্ষে গতকাল সোমবার উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তারা নির্বাচনী সরঞ্জাম বিতরণ করেছেন। এসব সরঞ্জাম কেন্দ্র্রগুলোতে নিয়ে যাচ্ছেন প্রিজাইডিং কর্মকর্তারা। প্রতি কেন্দ্রে কঠোর নিরাপত্তার জন্য রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে বিজিবি, পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যরা সর্বক্ষণ মাঠে থাকবে বলে জানা যায়।

আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

সিলেট: উপজেলা পরিষদ নির্র্বাচনে সিলেটের তিন উপজেলায় ভোটগ্রহণ আজ। উপজেলাগুলো হলো কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর ও গোয়াইনঘাট। উপজেলায় মোট ৩৭ প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ৯, ভাইস চেয়ারম্যান পদে ১৭ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মানিকগঞ্জ: মানিকগঞ্জের শিবালয়-ঘিওর ও দৌলতপুর উপজেলা পরিষদ প্রাঙ্গনে সহকারী রিটার্নিং কর্মকর্তারা এসব উপজেলার প্রিজাইডিং কর্মকর্তাদের মধ্যে ইলেকট্রিক ভোটিং মেশিন, ডিভাইস, কালি, সীলপ্যাডসহ নির্বাচনী সরঞ্জাম বিতরণ করেন। আজ তিনটি উপজেলার ১৮০টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব উপজেলায় চেয়ারম্যান পদে ১৮, পুরুষ ভাইস-চেয়ারম্যান পদে ১৬ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব উপজেলায় মোট ভোটার ৪ লাখ ৪২ হাজার ৯৭৩ জন।

চাঁদপুর: দ্বিতীয় ধাপে চাঁদপুর সদর, হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলার ২৮৭টি কেন্দ্রের ইভিএম মেশিনসহ নির্বাচনী সরঞ্জাম ভোটকেন্দ্র পৌঁছানো হয়েছে। সার্বিক প্রস্তুতি নিয়ে আইন শৃঙ্খলা বাহিনীসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের পাঠানো হয়েছে ভোট কেন্দ্রে। তিন উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ২৬ প্রার্থী। চাঁদপুর সদর উপজেলায় মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১৭ হাজার ১১১ জন। হাজীগঞ্জে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৬ হাজার ৯৪৯ জন। শাহরাস্তিতে মোট ভোটার ২ লাখ ৬ হাজার ২৪১ জন।

বগুড়া: বগুড়ার কাহালু, দুপচাঁচিয়া ও আদমদিঘী উপজেলার ১৮২টি কেন্দ্রের জন্য নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়। উপজেলা নির্বাচনে তিনটি উপজেলার ২৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে চেয়ারম্যান পদে ৯, ভাইস চেয়ারম্যান পদে ১২ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নাটোর: লালপুর ও বাগাতিপাড়া উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্রগুলোর নির্বাচন সামগ্রী বিতরণ করা হয়েছে। লালপুর উপজেলার মোট ভোটার ২ লাখ ৩৮ হাজার ৮৪৫ এবং বাগাতিপাড়া উপজেলার মোট ১ লাখ ১৫ হাজার ৯৮৪ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। লালপুরে চেয়ারম্যান প্রার্থী ৬, ভাইস চেয়ারম্যান ৩ ও মহিলা ভাইস চেয়ারম্যান ৩ এবং বাগাতিপাড়ায় চেয়ারম্যান পদে ৫, ভাইস চেয়ারম্যান ৪ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ধামরাই (ঢাকা): ঢাকার ধামরাইয়ে ১৬টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ভোটগ্রহণ আজ। এসব ইউনিয়ন ও পৌরসভায় মোট ভোটার ৩ লাখ ৬১ হাজার ১৪৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮০ হাজার ৯০৪ এবং মহিলা ভোটার ১ লাখ ৮০হাজার ২৪২ জন। এছাড়া ১৪৮টি কেন্দ্রে ৮৮৬টি কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রতি কেন্দ্রে কঠোর নিরাপত্তার জন্য রয়েছে আইন শৃঙ্খলা বাহিনীর মধ্যে বিজিবি, পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যরা সর্বক্ষণ মাঠে থাকবে। এছাড়া ২২জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে বিজিবি একটি টহল টিম থাকবে বলে জানা গেছে।

কুমারখালী (কুষ্টিয়া): কুমারখালী উপজেলার ১০০টি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠিয়েছে নির্বাচন কর্মকর্তারা। এবার উপজেলায় মোট ভোটার ২ লাখ ৮৬ হাজার ৮২৯ জন। যার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৪ হাজার ৯৯৫ এবং মহিলা ভোটার ১ লাখ ৪১ হাজার ৮৩১ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৩ জন। উপজেলায় চেয়ারম্যান পদে ২ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন। নির্বাচন অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছেন কুমারখালী থানাপুলিশ।

চৌগাছা (যশোর): যশোরের চৌগাছা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। ভাইস চেয়ারম্যান পুরুষ পদে আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই পদে ভোট হচ্ছে না। উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌরসভায় মোট ভোটার রয়েছে ১ লাখ ৯৯ হাজার ৪২৮ জন। মোট ভোটকেন্দ্র ৮১ ও বুথের সংখ্যা ৫৭৮টি। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরিচালনার জন্য ২ প্লাটুনের ৩৬ বিজিবি সদস্য, ৪৯৭ পুলিশ, ১৮ আনসার ভিডিপি সদস্য, ১২ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ থাকবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close