বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি

  ১৩ মে, ২০২৪

বিরামপুর

কচুর সঙ্গে বাঙ্গি চাষ, বিনা খরচে বাড়তি আয়

দিনাজপুরের বিরামপুরে এ বছর কয়েকজন কৃষক বাঙ্গি চাষ করেছেন। উপজেলার মুকুন্দপুর ইউনিয়নের পটুয়াখোল গ্রামের মাঠের প্রায় ৭ বিঘা জমিতে বাঙ্গি চাষ করেছেন তারা।

গতকাল রবিবার সকাল সাড়ে ৭টায় বিরামপুর নতুন বাজারের শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে পাইকারি বাজারে বাঙ্গির আকার ভেদে ১০ থেকে ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে বাঙ্গি। তবু খুশি বাঙ্গিচাষিরা। গত কয়েক বছর ধরে বাঙ্গি চাষ করছেন বাবুল, আব্দুল আজিজ, রেজুয়ান, কুদ্দুস, আশরাফুলসহ বেশ কয়েকজন কৃষক। বাঙ্গি চাষ করে হাসি ফুটেছে তাদের মুখে। বাঙ্গিচাষে খরচ নেই বললেই চলে বলে জানান কৃষকরা।

উপজেলার মুকুন্দপুর ইউনিয়নের বাঙ্গিচাষি বাবুল হোসেন জানান, একবিঘা জমিতে বইকচু চাষ করেছেন। সেই কচুর ভেতরে বাড়িতে থাকা বাঙ্গির বীজ লাগিয়ে দেন। বাঙ্গি চাষাবাদ করতে খরচ হয়নি তার এক টাকাও। কচুখেতে বাঙ্গির ভালো ফলন আসার পর থেকে এ পর্যন্ত ১ লাখ টাকার বাঙ্গি বিক্রি করেছেন। আরো সাড়ে ৩ লাখ টাকার বাঙ্গি বিক্রি আশা তার। কৃষক বাবুল বাঙ্গিখেত ছাড়াও কচু ও বোরো ধানের চাষাবাদ করেছেন।

বাঙ্গিচাষি আব্দুল আজিজ জানান, তিনি এ বছর ৮ শতাংশ জমিতে বাঙ্গি চাষ করেছেন। এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে তিনি খেতের বাঙ্গি বিক্রি করছেন। এ পর্যন্ত ১০ হাজার টাকার বেশি বাঙ্গি বিক্রি করেছেন।

বিরামপুর উপজেলার ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম ইলিয়াস বলেন, উপজেলায় বাণিজ্যিকভাবে বাঙ্গির চাষ হয় না। তবে এ বছর উপজেলার মুকুন্দপুর কয়েকজন কৃষক বাঙ্গি চাষ করেছেন। ফলনও হয়েছে ভালো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close