রংপুর ব্যুরো

  ১২ মে, ২০২৪

রংপুরে সপ্তাহব্যাপী বিভাগীয় বইমেলা

‘দেশের উন্নয়নের সঙ্গে সাংস্কৃতিক মানসিকতায়ও উন্নত হতে হবে’

রংপুর পাবলিক লাইব্রেরি চত্বরে সপ্তাহব্যাপী বিভাগীয় বইমেলা শুরু হয়েছে। গতকাল শনিবার বিকালে প্রধান অতিথি ফিতা কেটে মেলার উদ্বোধন করেন রংপুরের বিভাগীয় কমিশনার মো. জাকির হোসেন।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রংপুরের অতিরিক্ত জেলাপ্রশাসক হাবিবুল হাসান রুমি। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় গ্রন্থকেন্দ্র এই বইমেলা আয়োজন করছে। সপ্তাহব্যাপী এই বইমেলায় ৫১টি স্টল স্থান পেয়েছে। মেলা চলবে ১৭ মে পর্যন্ত। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

বিভাগীয় কমিশনার বলেন, ‘গৌরব করার মতো আমাদের অনেক সাংস্কৃতিক বিষয় রয়েছে। এগুলোকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশ হবে। দেশের উন্নয়নের সঙ্গে আমাদের সাংস্কৃতিক মানসিকতায়ও উন্নত হতে হবে।’ তিনি সংস্কৃতির বিকাশে সমাজের প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাফরিজা শ্যামা বলেন, ‘বইমেলা আয়োজনের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না, বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। বই পড়লে পাঠকের মননশীল চেতনার আর্বিভাব ঘটে। ইন্টারনেট থেকে দ্রুত জ্ঞান অর্জন করা যায়, কিন্তু সৃজনশীলতা তৈরি হয় না।’ তিনি বই পড়ে জ্ঞান অর্জন করার উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মিজানুর রহমান, মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার আবু বক্কর সিদ্দীক, অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম, স্বাধীনতা পদকপ্রাপ্ত ও ‘উত্তরবঙ্গ মুক্তিযুদ্ধ জাদুঘর’-এর প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট এস এম আব্রাহাম লিংকন, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক নেছার উদ্দীন আয়ূব প্রমুখ। অনুষ্ঠানে স্থানীয় নেতা, সরকারি কর্মকর্তা, সাংস্কৃতিক ব্যক্তি, শিক্ষক, লেখক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close