ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ২১ এপ্রিল, ২০২৪

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী

এক সড়কের ব্ল্যাকটপ অন্য সড়কে, ভোগান্তিতে পথচারী

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে প্রায় দেড় কিলোমিটার পাকা সড়ক থেকে ব্ল্যাকটপ (বিটুমিন মিশ্রিত পাথর) তুলে নেওয়ায় ওই সড়ক দিয়ে চলাচল করা পথচারীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বলছে, তাদের অনুপস্থিতিতে ঠিকাদারি প্রতিষ্ঠান সড়ক থেকে ব্ল্যাকটপ তুলে নিয়ে অন্যত্র রেখেছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে নোটিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান বলছে, এলজিইডি অফিসের সঙ্গে পরামর্শ করে কাজ করা হয়েছে।

অপরদিকে ভোগান্তির শিকার পথচারীরা বলছেন, সংশিষ্ট দপ্তর ও ঠিকাদারি প্রতিষ্ঠানের যোগসাজশেই সড়কের ব্ল্যাকটপ তুলে নেওয়া হয়েছে। দেড় কিলোমিটার সড়কের ব্ল্যাকটপ রাতারাতি এলজিইডির অগোচরে সরিয়ে নেওয়া কোনোভাবেই সম্ভব নয়। এলজিইডির দাবি হাস্যকর ও অযৌক্তিক। জনদুর্ভোগ সৃষ্টিকারী ঠিকাদারি প্রতিষ্ঠানকে এলজিইডি লোক দেখানো নোটিশ পাঠিয়ে দায় সেরেছে।

ভূরুঙ্গামারী উপজেলা এলজিইডি দপ্তর সূত্রে জানা গেছে, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের আর্থিক সহায়তায় ১৭ কোটি ৭৭ লাখ ৫৫ হাজার ২২৮ টাকা ব্যয়ে ভূরুঙ্গামারী বাসস্ট্যান্ড থেকে শিলখুড়ি ইউনিয়নের ধলডাঙ্গা বাজার পর্যন্ত প্রায় ৯ কিলোমিটার সড়ক পুনঃনির্মাণ করা হচ্ছে। সুমন ট্রেডার্স নামের ঠিকাদারি প্রতিষ্ঠান সড়ক পুনঃনির্মাণ বাস্তবায়ন করছে।

পথচারী মাইদুল, সুমন ও আলমগীর হোসেন বলেন, প্রায় মাস দেড়েক আগে সড়ক মেরামতের অজুহাতে উপজেলার হাসপাতাল মোড় থেকে দাফাদার মোড় পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার সড়কের ব্ল্যাকটপ ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন এক্সকাভেটর (ভেকু) দিয়ে তুলে ট্রাক্টরে করে নিয়ে যায়। এতে সড়ক এবড়োথেবড়ো হয়ে পড়ে আছে। সড়কের ওই অংশ মেরামতের কোনো খবর নাই।

এলাকাবাসী জানান, এলজিইডির যোগসাজশেই ঠিকাদারি প্রতিষ্ঠান বার বার সড়কের ব্ল্যাকটপ সরিয়ে জনদুর্ভোগ সৃষ্টি করছে।

ঠিকাদারি প্রতিষ্ঠান সুমন ট্রেডার্সের স্বত্বাধিকারী বেলাল হোসেন বলেন, হাসপাতাল মোড় থেকে দাফাদার মোড় পর্যন্ত সড়কের ব্ল্যাকটপ তুলে নিয়ে চলাচলের অনুপযোগী অন্য একটি সড়কে দেওয়া হয়েছে। এক সড়ক থেকে ব্ল্যাকটপ তুলে অন্য সড়কে দেওয়ার বিধান আছে কি না- এমন প্রশ্নে বেলাল হোসেন বলেন, অফিসের সঙ্গে পরামর্শ করে কাজ করা হয়েছে। আরো প্রশ্ন করা হলে তিনি বলেন, বিষয়টি বুঝেছি। ফোনে এত কথা বলা যাবে না।

এলজিইডির ভূরুঙ্গামারী উপজেলা প্রকৌশলী হারুন অর রশিদ বলেন, আমাদের অনুপস্থিতিতে ঠিকাদারি প্রতিষ্ঠান সড়কের ব্ল্যাকটপ তুলে অন্যত্র রেখেছে। ব্ল্যাকটপ অন্যত্র নিয়ে যাওয়ার বিধান আছে কি না- এমন প্রশ্নে হারুন আর রশিদ বলেন, ব্ল্যাকটপ ভেঙে সড়কেই দেওয়ার নিয়ম।

ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কি পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে প্রকৌশলী হারুন বলেন, ঠিকাদারকে নোটিশ পাঠানো হয়েছে। আরো প্রশ্ন করা হলে তা তিনি এড়িয়ে যান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close