রায়পুরা (নরসিংদী) প্রতিনিধি

  ১৮ এপ্রিল, ২০২৪

নরসিংদীর রায়পুরা

সড়কে ধুলাবালির দূষণে অতিষ্ঠ জনজীবন, হুমকিতে জনস্বাস্থ্য

নরসিংদীর রায়পুরা উপজেলার প্রাণকেন্দ্র বিন্দু রায়পুরা পৌর এলাকায় প্রধান আঞ্চলিক সড়কে দুর্গম চরাঞ্চলের সাধারণ মানুষ চলাচল করে। উপজেলার পিটিআই মোড় থেকে পান্তশালা ফেরিঘাট পর্যন্ত আঞ্চলিক সড়কে যানবাহন চলাচলের কারণে অতিরিক্ত ধুলাবালির দূষণে অতিষ্ঠ জনজীবন ও হুমকিতে জনস্বাস্থ্য। মুখে মাস্ক, রুমাল ব্যবহার করেও স্বস্তি পাচ্ছে না সাধারণ মানুষ অভিযোগ উঠেছে।

সরেজমিনে দেখা গেছে, প্রধান আঞ্চলিক সড়কে প¦ার্শবর্তীতে অবস্থিত প্রাইমারি টির্চাস ট্রেনিং ইনস্টিটিউট, মাদরাসা, সাব-রেজিষ্ট্রি অফিস, নরসিংদী সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, কেন্দ্রীয় কবরস্থান ও খাদ্য গুদাম। অথচ দুর্গম চরাঞ্চলের সাধারণ মানুষের একমাত্র এই প্রধান আঞ্চলিক সড়কে অতিরিক্ত ধুলাবালি উড়ছে। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, শিশু, বৃদ্ধা, পথযাত্রী ও স্থানীয় বাসিন্দার আবাসস্থলে বসবাসে অতিষ্ঠ জনজীবন ও হুমকিতে জনস্বাস্থ্য। যানবাহন চলাচলের কারণে প্রধান আঞ্চলিক সড়ককে কুয়াশার মতো ধুলা উড়তে দেখা গেছে।

স্থানীয় বাসিন্দা আরমান শরীফ, তালহা আকাশ, ও কামরুল হাসান জানান, প্রধান আঞ্চলিক সড়কে পাশে তাদের আবাসস্থল। অতিরিক্ত ধুলাবালির কারণে স্থানীয় এলাকাবাসীর আবাসস্থলে বসবাস করাও অতিষ্ঠ হয়ে পড়েছে। কারণ হিসেবে কতিপয় ক্ষমতাশালী লোক মেঘনা নদী থেকে অবৈধ বালুর উত্তোলন করে ব্যবসা করে। এই অবৈধ বালু বিক্রি করতে দিনরাত ট্রাক্টর বেপরোয়ায় প্রধান আঞ্চলিক সড়কে চলাচল করে। এতে প্রচুর বালি প্রধান আঞ্চলিক সড়কে স্তপ হয়ে পড়তে থাকে। আবাসস্থলও বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। ধুলাবালির দূষণে সাধারণ মানুষের নানা রোগে সমস্যায় ফেলছে। তাই এ সমস্যা থেকে সমাধান পেতে সংশি¬ষ্ট কর্তৃপক্ষকে দ্রুত সমাধানের অনুরোধ জানান তারা।

চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ধুলাবালিতে বিভিন্ন রোগের জীবাণু থাকে। কমবয়সী ও বেশি বয়সী মানুষের শ্বাসকষ্ট হতে পারে। ধুলাবালি মানব শরীরের ফুসফুসকে আক্রান্ত করে। এছাড়া সর্দি, কাশি, অ্যালার্জি, টনসিল প্রদাহ, গলাব্যথা, অ্যাজমাসহ বিভিন্ন রোগ হয়।

রায়পুরা পৌর মেয়র মো. জামাল মোল্লা মুঠোফোনে বলেন, এই আঞ্চলিক সড়কটি অবৈধ বালুর ব্যবসায়িদের কারণে বেহাল অবস্থা। এ সমস্যা সমাধানে চেষ্টা করবো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close