দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি

  ১৭ এপ্রিল, ২০২৪

ঈদ-বৈসাবি ঘিরে বাড়তি ভাড়া আদায়

দীঘিনালা আন্তঃজেলা সড়ক

ঈদ-বৈসাবি কেন্দ্রে করে খাগড়াছড়ি-দীঘিনালা আন্তঃজেলা সড়কে বাড়তি টাকা আদায় করছেন চালক-মালিকেরা। সড়কে যানবাহনে বেঁধে দেওয়ার পরও ভাড়া তালিকা প্রদর্শন ও মানছে না তারা। যাত্রীদের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে মাঠে নেমেছে প্রশাসন। দেরিতে অভিযান শুরু হলেও এতে ভোগান্তি লাঘব হবে হবে বলে মনে করছে যাত্রীরা।

নিয়ম অনুযায়ী, প্রতিটি বাস ও কাউন্টারে ভাড়ার তালিকা থাকার কথা। কিন্তু তার বালাই নেই দীঘিনালা উপজেলার আন্তঃজেলা রুটের সিএনজি চালিত অটোরিকশা ও মাহিদ্রা স্টেশনগুলোতে। টানা ছুটি ও বিভিন্ন উৎসব এলেই চালকদের দাবি অনুযায়ি অতিরিক্ত ভাড়া দিতে হয় যাত্রীদের। দেশে জ্বালানির দাম বৃদ্ধির পর সরকার অনুমোদিত ভাড়া বৃদ্ধির চেয়ে বেশি টাকা আদায়ের অভিযোগ এসব যানবাহন চালক ও মালিকদের বিরুদ্ধে।

যাত্রীরা বলছেন, তারা তালিকা অনুযায়ী ভাড়া দেবেন, কিন্তু কোনো তালিকা না দেখিয়েই অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। ঈদ ও বৈসাবি উৎসবকে কেন্দ্র করে অতিরিক্ত ভাড়া আদায়ে অতিষ্ঠ তারা।

তবে চালকরা বলছেন, মালিকরা সরবরাহ না করায় ভাড়ার তালিকা টাঙানো হয়নি। দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি ও উৎসবে খরচ বেড়ে যাওয়ায় কয়েকদিনের জন্য অতিরিক্ত ভাড়া দাবি করা হচ্ছে। যাত্রী অভিযোগ আমলে নিয়ে গতকাল মঙ্গলবার সকাল থেকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করে দীঘিনালা উপজেলা প্রশাসন। এ সময় অতিরিক্ত ভাড়া আদায়সহ সড়ক ও পরিবহন আইন অমান্য করায় ৩টি মামলায় ১ হাজার ২০০ টাকা অর্থদণ্ড আদায় এবং চালকদের সতর্ক করা হয়।

আন্তঃজেলা সড়কে অভিযান পরিচালকারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবুল হাসনাত খাঁন বলেন, ‘ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করে দেখা যাচ্ছে, কিছু মাহিদ্রাচালক অতিরিক্ত ভাড়া আদায় করছেন। আমরা যাত্রীদের সঙ্গে কথা বলে প্রমাণ পেলে তাদের জরিমানা করছি।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল হাসনাত আরো বলেন, ‘বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে অতিরিক্ত ভাড়া আদায় করে জনভোগান্তি সৃষ্টি করার সুযোগ নেই। নির্ধারিত ভাড়ার বাইরে অতিরিক্ত ভাড়া আদায় করলে সংশ্লিষ্ট আইনে ব্যবস্থা নিবে প্রশাসন।’ আগামীতে এ ধরনের অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close