উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ০৩ এপ্রিল, ২০২৪

কুড়িগ্রামের উলিপুর

তিস্তার তীরে বালু উত্তোলন হুমকিতে টি-বাঁধসহ ফসলি জমি

কুড়িগ্রামেন উলিপুরে নাগড়াকুড়া এলাকায় তিস্তার বাম তীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রক্ষা টি-বাঁধটি ঘেঁষে বালু উত্তোলনের অভিযোগ স্থানীয়দের। ওই এলাকার বালু ব্যবসায়ী শাহানুর আলম ওরফে ফুলু সরকারের বিরুদ্ধে এমন অভিযোগ তাদের। এতে হুমকিতে পড়েছে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত টি-বাঁধটি। প্রশাসনের সহায়তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী।

জানা গেছে, নাগড়াকুড়া টি-বাঁধটি প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ২০১৭ সালে নির্মাণ কাজ শেষ করে। এটি উলিপুর উপজেলার ভ্রমণকারীদের একমাত্র স্থান। বাঁধটির কারণে ওই এলাকার কয়েক হাজার মানুষ নদী ভাঙন হতে রক্ষা পায়। ২০১৮ ও ২০১৯ সালের বর্ষায় এটির ব্যাপক ক্ষতি হয়, ওই সময়ে বাঁধটির প্রায় এক চতুর্থথাংশ জায়গা ভেঙে যায়। পরে সেটি সংস্কার করা হয়। তবে পুরোপরি এটি ভেঙে গেলে প্রায় ৪০ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হবে। এবং ক্ষতির মুখে পড়বেন কয়েক হাজার দরিদ্র ও হতদরিদ্র পরিবার।

স্থানীয় বাসিন্দা জানান, বালু ব্যবসায়ী ফুলু টি-বাঁধের কাছ থেকে যেভাবে বালু উত্তোলন করছে এতে বর্ষায় টি-বাঁধটি ভেঙে পড়ে বড় ধরনের ক্ষতির সম্ভাবনা রয়েছে। প্রতিদিন ১২ থেকে ১৪টি ট্রাক্টর বালু উত্তোলন করছে। এতে টি-বাঁধসহ চরাঞ্চলের আবাদি জমিগুলো হুমকিতে পড়েছে। বালুভর্তি ট্রাক্টরগুলো রাস্তা দিয়ে যাওয়ায় রাস্তাটি বড় গর্তের সৃষ্টি হয়েছে।

এদিকে শাহানুর আলম ফুলু সরকার জানান, জমি সমান করার জন্য কয়েক গাড়ি বালু তোলা হয়েছে। এছাড়া, পেঁয়াজ খেতের জন্য কয়েক গাড়ি বালু তোলা হয়েছে। তিনি দাবি করেন, টি-বাঁধে তার ৪-৫ একর জমি গিয়েছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান বলেন, টি-বাঁধের কাছ থেকে বালু উত্তোলন করায় বাঁধটি হুমকিতে আছে। এ বিষয়ে স্থানীয় প্রশাসনের সহায়তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আতাউর রহমান বলেন, অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close