কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

  ০২ এপ্রিল, ২০২৪

হাওয়াই মিঠাই বেচে চলে অন্ধ হাকিমের সংসার

রংপুরের কাউনিয়ায় দুই চোখ অন্ধ আ. হাকিম (১৪) হাওয়াই মিঠাই, বুট-বাদাম বিক্রি করে জীবিকা নির্বাহ করে। যা আয় হয় তা দিয়েই অভাবের সংসারে সহযোগিতা করে সে। তার বাড়ি উপজেলার হরিশ্বর গ্রামে। তার দাবি, সরকারিভাবে তাকে একটা দোকান করে দিলে রাস্তায় রাস্তায় ঘুরতে হবে না।

জানা গেছে, হাকিম ভিক্ষা না করে হাওয়াই মিঠাই, বুট-বাদাম বিক্রি করে জীবিকা নির্বাহ করে। স্বাভাবিক শিশুদের মতো জন্মগ্রহণ করলেও মাত্র ২ বছর বয়সেই দুই চোখের শক্তি হারাতে থাকে হাকিম। কোনো উপায় না পেয়ে তাকে নিয়ে রংপুরের বড় ডাক্তার দেখান। সেখানে চিকিৎসক তাকে জানান তার চোখের যে অবস্থা তার কোনো প্রতিষেধকই তাকে আর স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে পারবে না। অন্ধ হয়েও সমাজের বোঝা নয় বরং ব্যবসা করে এগিয়ে যেতে চায় সমাজে।

স্থানীয় বাসিন্দারা জানান, উপজেলার হরিশ্বর গ্রামের হাকিম তারই যেন এক উজ্জ্বল দৃষ্টান্ত। দুই চোখ অন্ধ হয়েও ভিক্ষাবৃত্তি নয় বরং ফেরি করে আয় করে তার বাবার সংসারে সহযোগিতা করে।

কাউনিয়া থানা রোডে হাওয়াই মিঠাই বিক্রির সময় হাকিম বলেন, ভিক্ষা চাইতে লজ্জা লাগে, তাই আমি ভিক্ষা করি না। হালাল পথে কামাই করে খাই। ফেরি করে বুট-বাদামণ্ডহাওয়াই মিঠাই বিক্রি করে মা-বাবাকে সহযোগিতা করি। আমার বড় ভাইও মানসিক প্রতিবন্ধী। ছোট বোনটা ভালো আছে। পরিবারের সবাইকে একটু সচ্ছলতা দিতেই তার পথে পথে ফেরি করা। তার দাবি, তাকে একটা দোকান করে দিলে কষ্ট করে আর রাস্তায় রাস্তায় ঘুরতে হতো না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close