রমজান আলী, নান্দাইল (ময়মনসিংহ)

  ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়ক

ফুটপাত ও ওভারব্রিজ না থাকায় বাড়ছে দুর্ঘটনা

ময়মনসিংহ-কিশোরগঞ্জ ৬০ কিলোমিটার আঞ্চলিক মহাসড়কের দুপাশে নেই কোনো ফুটপাত ও ওভারব্রিজ। ফলে বেড়েই চলেছে সড়ক দুর্ঘটনা ও পথচারীদের মৃত্যু।

জানা যায়, ফুটপাত হচ্ছে প্রধান সড়কের পাশাপাশি তৈরি জনসাধারণের পায়ে হাঁটার পথ। মহাসড়কের পাশে ফুটপাত এবং গুরুত্বপূর্ণ স্থানে ওভারব্রিজ থাকা বাঞ্চনীয়। পথচারীর পথচলা সুযোগ নয়, এটা তাদের অধিকার। তাই মহাসড়কের চৌরাস্তা মোড়ে এবং রাস্তার দুপাশে অবস্থিত বিভিন্ন হাট-বাজার ও শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ফুটপাত ও ওভারব্রিজ প্রয়োজন।

সরেজমিনে দেখা গেছে, ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কের দুপাশ ঘিরে গড়ে উঠেছে বাসা-বাড়ি। ফুটপাত না থাকায় গ্রামের লোকজন মহাসড়কের ওপর দিয়ে পথ চলে। ফলে মহাসড়কে যানবাহনের চাকায় পিষ্ট হচ্ছে অনেকের জীবন।

একাধিক সূত্রে জানা গেছে, প্রতি বছর প্রায় অর্ধশতাধিক পথচারীর মৃত্যু ঘটছে। এছাড়া, পথচারীদের বাঁচাতে গিয়ে যানবাহন চালক ও যাত্রীদের প্রাণ দেওয়ার অসংখ্য ঘটনা ঘটছে। ফলে সড়ক দুর্ঘটনা দিনদিন বেড়েই চলছে।

সরেজমিনে দেখা যায়, ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের ৬০ কিলোমিটার রাস্তায় কোথাও নেই কোনো ওভারব্রিজ। মহাসড়কের দুপাশে পায়ে হাঁটার মতো পথচারীদের নেই কোনো ফুটপাত। রাস্তার কার্পেটিং ছাড়া ফুটপাতের জন্য আলাদা পৃথক কোনো মাটির বা পাকা কোনো পথ নেই। জীবনের ঝুঁকি নিয়ে কোনোমতে মহাসড়ক দিয়েই চলতে হয় পথচারীদের। বিশেষ করে কিশোরগঞ্জ সদর বাসস্ট্যান্ড ও ময়মনসিংহের বাসস্ট্যান্ডেও নেই কোনো ওভারব্রিজ। এছাড়া, মহাসড়কে প্রায় ৩০টিরও বেশি বাসস্ট্যান্ড রয়েছে। এসব এলাকায় পথচারীরা দুর্ঘটনার কবলে পড়ে। এরমধ্যে কিশোরগঞ্জ সদর বাসস্ট্যান্ড, বড়পুল, নান্দাইল চৌরাস্তা, নান্দাইল সদর, কানারামপুর, ঈশ্বরগঞ্জ, গৌরীপুর, শম্ভুগঞ্জ ও ময়মনসিংহ সদর এ রকম ১৪ থেকে ১৫টি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে যেখানে ফুটপাতসহ ওভারব্রিজ প্রয়োজন।

নান্দাইল হাইওয়ে থানা সূত্রে জানা গেছে, গত বছরে প্রায় শতাধিক দুর্ঘটনায় অর্ধশতাধিক পথচারীর মৃত্যু ঘটেছে। এ বিষয়ে নান্দাইল উপজেলার মানবাধিকার সংগঠনের নেতারা, মহাসড়কের দুপাশে মাটি ভরাট করে গ্রামীণ পথচারীদের জন্য ফুটপাত এবং গুরুত্বপূর্ণ স্থানে ওভারব্রিজ তৈরির জন্য পরিকল্পনামন্ত্রী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানিয়েছেন।

কিশোরগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরে নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়া ও ময়মনসিংহ বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী খায়রুল বাশার মোহাম্মদ সাদ্দাম হোসেন বলেন, মহাসড়কের পাশে দিনদিন অপরিকল্পিতভাবে বাসা-বাড়ি গড়ে উঠছে। এটা নির্দিষ্ট পরিকল্পনার অভাব ও জনসংখ্যা বৃদ্ধিরও অন্যতম কারণ। তবে সবাইকে ট্রাফিক আইন মেনে চলা উচিত। এখন পর্যন্ত ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের পাশে ফুটপাত ও ওভারব্রিজ তৈরির কোনো উদ্যোগ আমাদের হাতে নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close