তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ২৫ ফেব্রুয়ারি, ২০২৪

তাড়াশের গুমানী নদী

নদীতে পাকা সেতুর অভাবে বাঁশের সাঁকোয় পারাপার

সিরাজগঞ্জের তাড়াশে গুমানী নদীতে পাকা সেতুর অভাবে নদীর দুই পাশের স্থানীয় লোকজন শুষ্ক মৌসুমে বাঁশের সাঁকো দিয়ে ও বর্ষায় নৌকায় পারাপার হতে হচ্ছে। এ অবস্থায় উপজেলার ধামাইচ বাজার খেয়াঘাটে ওই নদীর ধামাইজ বাজার খেয়াঘাট থেকে হেমনগর পর্যন্ত একটি সেতু নির্মাণের দাবি স্থানীয় বাসিন্দাদের।

সরেজমিনে দেখা গেছে, ধামাইচ বাজার খেয়াঘাটের বাঁশের সাঁকো দিয়ে যাতায়াত করছেন শিক্ষার্থী ও কর্মজীবী লোকজন। সেতুর দুই পাশে চলাচলে ধরে পার হওয়ার হাতল নেই।

জানা গেছে, গুমানী নদীর ধামাইচ খেয়াঘাটের দুই পাশে ধামাইচ গ্রাম, ইশ্বরপুর, হেমনগর, নওখাদা, বিন্নাবাড়ি, চরকুশাবাড়ি, দবিরগঞ্জ, রানী গ্রাম, কাটাবাড়ি, বাহাদুর পাড়াসহ কমপক্ষে ২০টিরও বেশি গ্রামে প্রায় লাখ খানেক মানুষ বসবাস করেন।

দীর দুই পাড়ের গ্রামের বসবাসরত আব্দুর রহমান সমশের আলী, ইব্রাহিম হোসেন, ময়েজ উদ্দীন, জবেদা খাতুন, ফুলজান ও লিলি বেগম সহ অনেকে জানান, তাদের জন্মের পর থেকে বাঁশের সাঁকো দিয়ে যাতায়াত করছেন। বর্ষাকালে নৌকায় পারাপার ছাড়া কোনো উপায় থাকে না। মাঝে মধ্যে নৌকাডুবির ঘটনাও ঘটে।

স্থানীয় কৃষকরা জানান, নদীর উত্তরের পাড়ের গ্রামগুলোতে প্রচুর পরিমাণে বোরো ধান ও রবিশস্য উৎপাদন করেন। নদীতে সেতু না থাকায় ফসলের ন্যায্যমূল্য পায় না তারা।

সগুনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো বলেন, ধামাইচ বাজার খেয়াঘাটে পাকা সেতু নির্মাণ করা হলে এলাকার লোকজনের দুর্ভোগ লাঘব হবে।

তাড়াশ উপজেলা প্রকৌশলী মো. ফজলুল হক জানান, প্রায় ৫ বছর আগে প্রাক্কলিত প্রকল্প জমা দেওয়া হয়েছে। অনুমোদন পেলে গুমানী নদীর ধামাইচ বাজার খেয়াঘাটে সেতু নির্মাণ করা হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close