চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি

  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

খাস জমি দখলের অভিযোগ

চরফ্যাশনে বিলুপ্ত হচ্ছে বাজার রাজস্ব হারাচ্ছে সরকার

ভোলার চরফ্যাশনে ঘোষেরহাট বাজারের খাস জমি দখল করে পাকা ঘর নির্মাণের অভিযোগ উঠেছে প্রভাবশালী সামসুউদ্দিন মাঝিসহ তার পরিবারের বিরুদ্ধে। প্রভাবশালীদের থাবায় বিলুপ্ত হচ্ছে বাজারের জমি ও রাজস্ব হারাচ্ছে সরকার, এমন অভিযোগ স্থানীয় ব্যবসায়ীদের।

জানা যায়, উপজেলার দুলারহাট থানার নীলকমল ইউনিয়নের চর যুমনা মৌজায় ৫০ বছর আগে স্থানীয় বাসিন্দাদের প্রচেষ্টায় ২০ শতাংশ জমির ওপর ঘোষেরহাট বাজার গড়ে তোলা হয়। কিন্তু নির্মিত বাজারের ১২ শতাংশ জমিতে সাপ্তাহিক হাট ও স্থানীয় সরকারে আওতায় বাজারের উন্নয়নের টোলঘর ও ড্রেন নির্মাণ করা হয়। অবশিষ্ট ৮ শতাংশ জমি পরিত্যক্ত থাকার সুযোগে দখলকারীদের থাবায় কমে যাচ্ছে বাজারের খাস জমি। এতে বিলুপ্ত হচ্ছে বাজার ও রাজস্ব হারাচ্ছে সরকার।

সরেজমিনে দেখা যায়, বাজারের মূল ভূখণ্ডে বিদ্যালয় মাঠসংলগ্ন ৮ শতাংশ পরিত্যক্ত খাস জমি রাতের আঁধারে দখল করে পাকা ঘর নির্মাণকাজ শুরু হয়েছে।

বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান জানান, প্রশাসনের উচ্ছেদ অভিযান না থাকায় বাজারের খাস জমি দখল হচ্ছে।

অবিযুক্ত সামসুদ্দিন মাঝি বলেন, ‘ওইখানে আমাদের জমি রয়েছে। ওই জমিতে নির্মাণকাজ করতে গেলে প্রশাসন বাধা দেন। কী কারণে বাধা দেন, তা জানি না।’

নীলকমল ইউনিয়নের সহকারী কমিশনার (ভূমি) সালেক মুহীত জানান, সরকারি খাস জমি দখল করে ঘর নির্মাণের কোনো সুযোগ নেই। কেউ যদি অবৈধভাবে জমি দখল করে, তাহলে দ্রুত বিধি মোতাবেক উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close