নোয়াখালী প্রতিনিধি

  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

সুবর্ণচরের বধূগঞ্জ এলাকা

বালু উত্তোলন বন্ধের দাবিতে রাস্তায় এলাকাবাসী

নোয়াখালীর সুবর্ণচরের চর-বৈশাখী বধূগঞ্জ এলাকায় জমির শ্রেণি পরিবর্তন না করে ও অন্যের জমি ঝুঁকিতে ফেলে বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে ঢাকা গ্রুপ নামে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

গতকাল শুক্রবার দুপুরে উপজেলার চরওয়াপদা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের চর-বৈশাখী বধূগঞ্জ এলাকায় মানববন্ধন হয়। এতে এলাকার জনপ্রতিনিধি, শিক্ষার্থী, গৃহবধূ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

জানা গেছে, স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অশোক বিক্রম চাকমা ঘটনাস্থল পরিদর্শন করে অভিযোগের সত্যতা পেয়ে বালু উত্তোলন বন্ধ রাখতে আদেশ দেন। একই সঙ্গে বালু তোলার সরঞ্জামাদি স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় দেন। কিন্তু কয়েক দিন পর তারা স্থানীয় প্রশাসনের অনুমতির কথা বলে পুনরায় সেখান থেকে বালু উত্তোলন শুরু করে। এতে এলাকার কয়েকশ পরিবার হুমকিতে পড়েছেন। এ ছাড়া গ্রামের সরকারি সড়ক, স্কুল, কবরস্থান এবং বিভিন্ন স্থাপনা ভেঙে পড়ার শঙ্কা আছে।

ইউপি সদস্য তানভীর উদ্দিন বলেন, ‘ঢাকা গ্রুপ নামে একটি প্রতিষ্ঠান গত ২০-২৫ দিন ধরে কৃষিজমি, বাড়ি ও সরকারি সড়কের পাশে ব্যক্তি মালিকানা জায়গা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। সেখান থেকে তারা ৩০ থেকে ৩৫ লাখ ঘনফুট বালু উত্তোলন করছে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঢাকা গ্রুপের ম্যানেজার গণ্যমাধ্যমকর্মীদের সঙ্গে কথা না বলে এড়িয়ে যান।

মানববন্ধনে বক্তব্য দেন ধানসিঁড়ি ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ইব্রাহীম রানা, স্থানীয় নেতা জাহাঙ্গীর আলম, গৃহবধূ মিনারা বেগমসহ অন্যরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আল আমিন সরকার জানান, ঘটনাস্থলে একবার সহকারী কমিশনার অভিযান চালান। তখন তিনি বালু উত্তোলন বন্ধ করে সরঞ্জামাদি স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় রেখে আসেন।

আরেক প্রশ্নের জবাবে ইউএনও বলেন, ‘ভূমির মালিক বালু উত্তোলন করার জন্য জেলা প্রশাসকের থেকে অনুমতি নিয়েছেন কি না, আমি জানি না। জেলা প্রশাসক বালু উত্তোলনের অনুমতি দিলে তারা তাদের জায়গা থেকে বালু উত্তোলন করতে পারবে। তবে বিষয়টি আমার জানা নেই। খোঁজনিয়ে বিষয়টি দেখব।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close