সিরাজগঞ্জ প্রতিনিধি

  ১৯ জানুয়ারি, ২০২৪

সিরাজগঞ্জের রায়গঞ্জ

সংস্কারে দর্শনীয় হতে পারে মহল জমিদারবাড়ী

আজও সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ধুবিলে অবস্থিত ধুবিল কাটার মহল জমিদার বাড়িটি রয়েছে। স্থানীয়দের কাছে বাড়িটি তালুকদার বাড়ি নামে পরিচিত। ভ্রমণ প্রিয় মানুষেরা এই ঐতিহ্যবাহী বাড়ি দেখতে এখনো ভীড় জমায়।

স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গেছে, আনুমানিক ১৮৪০ সালের দিকে পরগনার প্রতিষ্ঠাতা জমিদার মুন্সী আবদুর রহমান তালুকদারের আমলে বাড়িটি নির্মাণ করা হয়েছিলো। বিভিন্ন কারুকার্য খচিত এই বাড়িতে হাতিশালে হাতি আর ঘোড়াশালে ঘোড়া থাকত বলে জানা গেছে। এক সময়ের শতাধিক গৃহকর্মী, রাখাল আর অসংখ্য লোকজনে ভরপুর জমিদার বাড়িটি এখন প্রায় মানুষশূন্য।

এলাকার প্রবীণ শিক্ষক আব্দুর লতিফ সরকার জানান, ব্রিটিশ শাসন আমলে তারা জমিদারি পেয়েছিল। জমিদারি চালানোর জন্য পূর্বপূরুষেরা তাদের সন্তানদের সুদুর বিলেত, আমেরিকা ও কলকাতায় উচ্চ শিক্ষায় শিক্ষিত করতেন।

এদিকে ধুবিল ইউনিয় পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান তালুকদার জানান, সিরাজগঞ্জ শহরের যমুনার পাড়ে মতি সাহেবের ঘাট নামে পরিচিত সেই মতিয়ার রহমান তালুকদার ও ছিলেন জমিদারদের বংশধর। তিনি আরও বলেন, রায়গঞ্জ উপজেলা চত্বর থেকে ধুবিল জমিদার বাড়ি পর্যন্ত পাকা রাস্তা আছে। সরকারি উদ্দ্যোগে এই পরিত্যাক্ত জমিদার বাড়িটি সংস্কারের মধ্য দিয়ে দর্শনীয় স্থান হিসেবে গড়ে তোলা সম্ভব।

রায়গঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৃপ্তি কণা মন্ডল এ বিষয়ে জানান, জমিদারি প্রথার বিলুপ্ত, তাদের বাড়ি ঘর অরক্ষিত হয়ে পড়লেও কালের বিবর্তনে জমিদাররদের রেখে যাওয়া জায়গায় নতুন করে গড়ে উঠেছে স্কুল, ভূমি অফিস, হাসপাতাল, মসজিদণ্ডমাদরাসা, ব্যাংক অন্যান্য প্রতিষ্ঠান। দেশের বিভিন্ন স্থানের ঐতিহাসিক নিদর্শনের মধ্যে একটি বিশেষ অবস্থান দখল করে আছে অতীতের জমিদার বাড়িগুলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close