অভয়নগর (যশোর) প্রতিনিধি

  ০৯ ডিসেম্বর, ২০২৩

আজ অভয়নগর মুক্ত দিবস

আজ ৯ ডিসেম্বর, ঐতিহাসিক যশোরের অভয়নগর মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযুদ্ধের দামাল ছেলেরা পাক হানাদার বাহিনীর নির্মম নির্যাতনের হাত থেকে মুক্ত করেছিলেন অভয়নগরবাসীকে।

জানা গেছে, সেইদিন ওড়ানো হয় স্বাধীন বাংলার পতাকা। সন্তান হারানোর বেদনা ভুলে সেদিন মুক্তিযোদ্ধাদের সঙ্গে নেমে আসে জনতা। দীর্ঘ ৯ মাস যুদ্ধের মধ্য দিয়ে সেদিনের সাহসী সন্তানরা মুক্ত করেছিল এই অভয়নগরকে।

অভয়নগর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের আহ্বায়ক আলি আহম্মাদ খান যুদ্ধের বর্ণনা দিতে গিয়ে বলেন, মুক্তিযোদ্ধারা তিনটি দলে ভাগ হয়ে পর্যায়ক্রমে ভারত থেকে ট্রেনিং নিয়ে খড়লিয়ার শ্যাম দারোগার বাড়িতে অবস্থান করেন। অভয়নগর, ফুলতলা, কালিয়া ও নড়াইল চার এলাকা থেকে গেরীলা আক্রমণ করে মুক্তিযোদ্ধারা তাদের প্রতিরোধ করে। ৮ ডিসেম্বর মুক্তি বাহিনীর সঙ্গে হানাদার বাহিনীর রাজঘাট ও শেষ সীমানার মধ্যবর্তী স্থানে সম্মুখযুদ্ধে অবতীর্ণ হয়। এ সময় মেজর জলিলের নেতৃত্বে মিত্র বাহিনী ও মুক্তি বাহিনী টেকা নদী পার হয়ে এই উপজেলায় প্রবেশ করেন। এবং যৌথভাবে আক্রমণ করলে পাকিস্তানী বর্বর বাহিনী পিছু হটতে শুরু করে। ৯ ডিসেম্বর অভয়নগরবাসী শত্রু মুক্ত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close