কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ০৯ ডিসেম্বর, ২০২৩

কমলগঞ্জ

বৃষ্টিতে ধান ও শীতকালীন সবজি নষ্টের শঙ্কা

এরই মধ্যে কৃষকরা ৫২ শতাংশ আমন ধান ঘরে তুলেছেন * বৃষ্টির কারণে ধান কাটা, শুকানো ও মাড়াই করা যাচ্ছে না

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় বৃষ্টিতে আমন ধান নিয়ে বিপাকে কৃষকেরা। বৃষ্টির কারণে অনেক কৃষক জমি থেকে আমন ধান কাট, মাড়াই করতে না পারায় লোকসানের শঙ্কায় রয়েছেন। এছাড়া শীতকালীন সবজি নষ্ট হওয়ার শঙ্কা রয়েছে বলে জানান কৃষকরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরে ১৭ হাজার ৩০৮ হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। এরই মধ্যে কৃষকরা ৫২ শতাংশ আমন ধান ঘরে তুলেছেন। এ ছাড়াও এক হাজার ৫৯৫ হেক্টর জমিতে শীতকালীন সবজি ও ৫৫৫ হেক্টর জমিতে আলু, ২৭৯ হেক্টর টমেটো ও ৪৬৬ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। মিধিলির বৃষ্টিতে পাকা ধান ও সবজির ক্ষতি হয়েছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন ইউনিয়নে দেখা গেছে, বৃষ্টির কারণে কাটা ধান জমিতে নষ্ট হচ্ছে। অনেকের ধান মাড়াই করলেও রোদের অভাবে নষ্ট হচ্ছে। বেশিরভাগ খেতের পাকা ধান জমিতে নুয়ে পড়ছে।

পতনঊষার ইউনিয়নের কৃষক আনোয়ার মিয়া বলেন, কিছুদিন আগে বৃষ্টির কারণে আমার আমন ধানের অনেক ক্ষতি হয়েছে। এখন আবার বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে ধান কাটা, শুকানো ও মাড়াই করা যাচ্ছে না।

রহিমপুর ইউনিয়নের কৃষক বেলাল মিয়া বলেন, কিছুদিন আগে ঘুর্ণিঝড় মিধিলির কারণে আমার আলু ও সরিষা খেত নষ্ট হয়েছে। এখন আবার রোপণ করেছি আবার বৃষ্টি হচ্ছে।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা জয়ন্ত কুমার রায় জানান, মিধিলির বৃষ্টির কারণে আগে পাকা আমন ধান ও শীতকালীন সবজীর কিছুটা ক্ষতি হয়েছে। এখন বৃষ্টি হচ্ছে, পাকা আমন ধান, সরিষা সহ কিছু সবজির ক্ষতি হতে পারে। পাকা ধান দ্রুত কাটার জন্য কৃষকের প্রতি তিনি অনুরোধ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close