এম এ লিতু , কালীগঞ্জ (ঝিনাইদহ)

  ০৮ ডিসেম্বর, ২০২৩

ঝিনাইদহের কালীগঞ্জ

২৮ বছর বিনা পারিশ্রমিকে বাজার ঝাড়ু দেন সাবেক ইউপি সদস্য

ঝিনাইদহের কালীগঞ্জে প্রায় ২৮ বছর ধরে বিনা পারিশ্রমিকে ঝাড়ু দেন ইউপি সদস্য ৭২ বছর বয়সী হেলাল উদ্দিন। উপজেলার মহেশ্বরচাঁদা গ্রামের তিনি প্রতিদিন ভোর হলেই ঘুম থেকে উঠে স্থানীয় মহেশ্বরচাঁদা বাজার ঝাড়ু দিতে বের হন। ভোরে ফযরের নামাজ আদায়, তারপর স্থানীয় বাজার ঝাড়ু দিয়ে বাড়ি ফিরেন তিনি। নিয়ম করে বিনা পারিশ্রমিকে প্রায় ২৮ বছর ধরে তিনি এ কাজ করছেন।

জানা গেছে, ১৯৯৬ সালে ইউপি সদস্য নির্বাচিত হয়ে সে বছর থেকেই এ বাজার ঝাড়ু দেন হেলাল উদ্দিন। প্রায় ২৮ বছর ধরে ৭ সন্তানের জনক হেলাল উদ্দিন বিনা পারিশ্রমিকে এই কাজ করছেন। বাজারটির প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি এ বাজার পরিষ্কার পরিচ্ছন্নসহ রক্ষনাবেক্ষনের কাজ করছেন। হেলাল উদ্দিনের এমন মহৎ কাজের সংবাদ ইতিপূর্বে গনমাধ্যমেও এসেছে।

স্থানীয় বাসিন্দা মহাব্বত আলী বলেন, চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখাটা যেন হেলাল উদ্দিনের ইচ্ছা। প্রথমে আমরা ভেবেছিলাম তিনি হয়তো এক কাজ বেশিদিন করবেন না। তবে এখন দেখছি তিনি একাজেই আনন্দ পান।

কেন বাজার ঝাড়ু দেন এমন প্রশ্নের জবাবে সাবেক ইউপি সদস্য হেলাল উদ্দিন প্রতিদিনের সংবাদকে জানান, পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ দেখতে ভাল লাগে। আমি ১৯৯৬ সালে ইউপি সদস্য থাকা অবস্থা থেকে এ বাজার ঝাড়ু দেওয়ার কাজ করছি। আমি মরার আগ পর্যন্ত এ কাজ করতে চাই। আমি কারো কাছে কোনো পারিশ্রমিক চাই না।

কালীগঞ্জ উপজেলার ৪ নম্বর নিয়ামতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাজু আহমেদ রনি লষ্কর জানান, হেলাল উদ্দিন একজন ভাল মানুষ। সে সব সময় মানুষের উপকার করে। তিনি সমাজে একজন ভাল মানুষ হিসাবেই পরিচিত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close