উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ০৮ ডিসেম্বর, ২০২৩

নির্বাচনের আগেই মজুরির দাবিতে রাস্তায় শ্রমিকরা

ইজিপিপি-প্লাস প্রকল্প

কুড়িগ্রামের উলিপুরে বকেয়া মজুরির দাবিতে ডালি ও কোদাল হাতে বিক্ষোভ করেছেন ইজিপিপি প্লাস প্রকল্পের শ্রমিকরা। গতকাল বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বেলা ১১টার বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ করেন তারা।

গতকাল হাজারো শ্রমিক শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে অবস্থান নেন। পরে বকেয়া মজুরি আদায়ের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত আবেদন করেন।নির্বাচনের আগেই বকেয়া মজুরির দাবি করেন শ্রমিকেরা।

জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে উপজেলার ১৩টি ইউনিয়নের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি প্লাস) প্রকল্পে ৫ হাজার ৭১ জন শ্রমিক বাছাই করা হয়। চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি থেকে গ্রামীণ অবকাঠামো সংস্কারে মাটি কাটার কাজ শুরু করেন তারা। দৈনিক ৪০০টাকা মজুরিতে এ প্রকল্পের মাধ্যমে দুই দফায় ১১০দিন কাজ করার কথা। তবে কাজ করানো হয়েছে ৭৭ দিন। আবার কোনো ইউনিয়নে এর কম-বেশিও হয়েছে। কিন্তু শ্রমিকরা মাত্র ৪৬ দিনের মজুরি বাবদ ১৮ হাজার ৪০০ টাকা পান। এর ৬ মাস পেরিয়ে গেলেও তাদের বকেয়া টাকা পরিশোধ করা হয়নি।

শ্রমিক নুরুজ্জামান মিয়া, শাহাজাহান আলী, আব্দুল বাতেন, মহুবর রহমানসহ কয়েকজন জানান, ইজিপিপি প্লাস প্রকল্পে তারা ৫ হাজার ৭১ জন শ্রমিক কাজ করেছেন। এ জন্য তাদের প্রত্যেককেসাড়ে ১৮হাজার টাকা দেওয়ার স্বীকার হলেও এখনো প্রায় ১৪ হাজার বকেয়া রয়েছে। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও সদস্যদের বারবার বলা হলেও তারা টাকার কোনো সুরাহা করছেন না। তাই বাধ্য হয়ে তারা বিক্ষোভ করেছেন।

বকেয়া বেতন সম্পর্কে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সিরাজুদ্দৌলা বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সুরাহা করা হবে।

উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউর রহমান বলেন, ‘এই (ইজিপিপি প্লাস) প্রকল্পের শ্রমিকরা আমার কাছে এসেছিলেন, তাদের সঙ্গে কথা বলেছি। গত অর্থবছরে শ্রমিকদের তালিকা সংযোজন-বিয়োজন করার ফলে এই অবস্থা তৈরি হয়েছে।’ তদন্ত করে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close