মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি

  ০৬ ডিসেম্বর, ২০২৩

মঠবাড়িয়া

পাঠ্যবই বিতরণে টাকা নেওয়ার অভিযোগ দুই কর্মচারীর বিরুদ্ধে

বই উৎসব পালন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যবই পৌঁছে দেওয়ার লক্ষে বিনামূল্যে সরকারের পাঠ্যবই বিতরণে উপজেলা মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের দুই কর্মচারীর বিরুদ্ধে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। ওই দপ্তরের অফিস সহকারী কাম ডাটা এন্ট্রি অপারেটর নজরুল ইসলাম ও অফিস সহায়ক হায়দার আলী তাদের দাবি করা অর্থ না দিলে সরকারি বই দিতে গড়িমসি ও প্রতিষ্ঠানপ্রধানদের সঙ্গে দুর্ব্যবহার করারও অভিযোগ উঠেছে। ফলে বিনামূল্যের বই বিতরণ কার্যক্রম ব্যাহত হওয়ায় শিক্ষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, ্উপজেলায় ৪৮টি মাদরাসা ও ৪৭টি মাধ্যমিক বিদ্যালয়ে আগামী ২০২৪ শিক্ষাবর্ষে ছাত্রছাত্রীদের হাতে বই বিতরণ উৎসব পালন উপলক্ষে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস উদয়ন মাধ্যমিক বিদ্যালয় কক্ষ হতে গত ২৯ নভেম্বর ২৫ মাদরাসায় বই বিতরণ করে। বই বিতরণের সময় শিক্ষা অফিসের অফিস সহাকারী কাম ডাটা এন্ট্রি অপারেটর ও অফিস সহায়ক হায়দার আলী প্রতি প্রতিষ্ঠানের কাছ থেকে ২০০ থেকে ২৫০ টাকা আদায় করে। ওই দুই কর্মচারী তাদের দাবি করা টাকা না দিলে দুর্ব্যবহার ও বই দিতে গড়িমসি করে।

মিঠাখালী গুদিঘাটা আলিম মাদরাসার অধ্যক্ষ মো. মাহফুজুল্লাহ অভিযোগ করেন, শিক্ষা অফিসের ওই দুই কর্মচারী নজরুল বিশ বছর ও হায়দার দীর্ঘ তেইশ বছর ধরে মঠবাড়িয়ায় কর্মরত থেকে অফিস দুর্নীতির আখরায় পরিণত করেছে। শুধু তাই নয়, অফিস সহায়ক হায়দার সব প্রতিষ্ঠানপ্রধানদের সঙ্গে দীর্ঘদিন অসৌজন্যমূলক আচরণ করে আসছে।

অফিস সহকারী নজরুল ইসলামের মোবাইলে কল দিলেও রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি। তবে অফিস সহায়ক হায়দার আলী তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে বলেন, ওই সময় শিক্ষাপ্রতিষ্ঠানের দুই কর্মচারী নিয়ে বই গোছানোর কাজে ব্যস্ত ছিলাম। টাকা নেওয়ার প্রশ্নই আসে না। তবে কোনো শিক্ষক যদি কর্মচারীদের স্বেচ্ছায় চা-নাশতার টাকা দেন তার জন্য আমি দায়ী নই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল খায়ের বলেন, সরকারের বিনামূল্যের বই বিতরণে টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। যদি তার অফিসের কোনো কর্মচারী অর্থ নিয়ে থাকেন সেটা দুঃখজনক। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close