রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি

  ০৬ ডিসেম্বর, ২০২৩

রাউজানের কর্ণফুলী ও হালদা

নদীর চরে বালু উত্তোলন ট্রাকের চাকায় নষ্ট সড়ক

চট্টগ্রামের রাউজানে দক্ষিণ সীমানায় কর্ণফুলী নদী ও হালদা হ্রদের চর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে রাখা হচ্ছে নদীর পাড়ে। পরে সেই বালু ট্রাকে পৌঁছে দেওয়া হয়। এতে উপজেলার বাগোয়ান ইউনিয়নের কাঁচা-পাকা রাস্তা বালুবাহী ট্রাকের চাকায় ধসে যাচ্ছে। এমনকি বালুবাহী গাড়িচাপায় দুজনের মৃত্যুও হয়েছে। কিন্তু বালু ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় মুখ খুলতে চান না অনেকে।

এলাকাবাসীর অভিযোগ, কোটি কোটি টাকায় উন্নয়ন করা রাস্তা বালুর ট্রাকের চাপে ক্ষতবিক্ষত হয়ে যাচ্ছে। গত দুই বছরে বালু বহন করা গাড়িচাপায় মারা গেছেন দুজন। তারপরও বন্ধ হয়নি অবৈধভাবে বালু উত্তোলন ও বহন।

সরেজমিন দেখা গেছে, বাগোয়ান ইউনিয়নের লাম্বুরহাট স্লুইসগেট থেকে কুয়েপাড়া খেলারঘাট পর্যন্ত দেড় কিলোমিটার এলাকায় নদীপাড়ের কয়েকটি স্থানে বড় বড় বালুর স্তূপ। হালদা হ্রদের খালের লাম্বুরহাট স্লুইসগেট এলাকায় বালু বোঝাই বড় বড় নৌযান ভিড়ে আছে। পাইপ দিয়ে কূলে আনা হচ্ছে বালু। বছরের পর বছর এখানে বালু উঠানোর কারণে রাস্তা ধসে খালের মধ্যে চলে যাচ্ছে।

এছাড়া লাম্বুরহাট স্লুইসগেট এলাকার একটি মন্দিরের আশপাশ বালু ফেলার পানিতে ডুবে আছে। কাঁদার মধ্যে হেঁটে পূজার্থীরা মন্দিরে প্রবেশ করছেন। কুয়েপাড়া খেলারঘাটে বালু স্তূপের পাশেই একটি স্কুল রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close