চাঁদপুর প্রতিনিধি

  ২৯ নভেম্বর, ২০২৩

চাঁদপুরে মাধ্যমিকের নতুন বই যাচ্ছে ৮৩ শিক্ষাপ্রতিষ্ঠানে

চাঁদপুর জেলা সদরে আগামী বছরের ১ জানুয়ারি বই উৎসব উপলক্ষে মাধ্যমিক স্তরের নতুন বই আসতে শুরু করেছে। এর আগে জেলার ৮ উপজেলায় ৫১৭ শিক্ষাপ্রতিষ্ঠানে মাধ্যমিক স্তরে ৩৭ লাখ ৯৭ হাজার ২২২ কপি বইয়ের বরাদ্দ হয়েছে।

গতকাল মঙ্গলবার সকাল থেকে সদরের সরকারি-বেসরকারি মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি ও এবতেদায়ি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছে বই বিতরণ শুরু হয়। শহরের সরকারি টেকনিক্যাল স্কুল সংলগ্ন সংরক্ষণাগার থেকে এসব বিতরণ করেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।

সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়ের হিসাবরক্ষক মো. ইসমাইল জানান, সদর উপজেলায় মাধ্যমিক স্তরের ৫৩টি স্কুল ও ৩০টি মাদরাসা রয়েছে। আজ (মঙ্গলবার) থেকে এসব প্রতিষ্ঠানে বই বিতরণ করা শুরু হলো। এবার বইয়ের চাহিদা রয়েছে প্রায় সোয়া ৬ লাখ। ২০২৩ সালে ৭ লাখ বই বিতরণ করা হয়েছে।’

চাঁদপুর জেলা শহরের আল-আমিন একাডেমি স্কুল অ্যান্ড কলেজের একাধিক শিক্ষক বই নিতে এসেছেন। তারা জানান, আমরা ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সব বই পেয়েছি। অষ্টম শ্রেণির পেয়েছি ৭টি বই। বাকি বই এখনো আসেনি। নবম শ্রেণীর জন্য নতুন কারিকুলামের বই আসবে।

জেলা শিক্ষা কর্মকর্তা প্রাণ কৃষ্ণ দেবনাথ জানান, জেলার ২৮৪টি নিম্ম মাধ্যমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদরাসার জন্যে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলামের জন্যে নতুন বই আসতে শুরু করেছে।

এসব বই নিজ উপজেলা সংরক্ষণাগারে আসতে শুরু করেছে, নির্ধারিত সময় পৌঁছাবে। মাধ্যমিক স্তর ষষ্ঠ থেকে নবম শ্রেণি ইংরেজি মাধ্যমের জন্য ১৪ হাজার ৯৫৫ কপি, কারিগরি প্রতিষ্ঠানের জন্য ২৬ হাজার ৭৬৫ কপি বইয়ের চাহিদা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close