মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি

  ১৬ মার্চ, ২০২৩

পাহাড়ে তামাকের বিকল্প গম ও ভুট্টা চাষ

খাগড়াছড়ির মানিকছড়িতে ২০২০ সাল থেকে বেসরকারি উন্নয়ন সংস্থা করিতাস উপজেলার উপকারভোগী স্থানীয় কৃষকদের গম চাষে আগ্রহী করে তুলতে কাজ করে যাচ্ছে। ফলে ওই বছর মাত্র ১০ জন কৃষককে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট, গাজীপুরের সহযোগিতায় গমবীজ ও সার বিতরণ করা হয়। ২০২১ সালে ১২ জন এবং বর্তমান মৌসুমে ২০ জন কৃষকের মাঝে গমবীজ ও সার দিয়ে তাদের চাষে আগ্রহী করে তুলেছেন। এতে বিগত বছরের তুলনায় পরিবেশ অনুকূলে থাকায় এ বছর গমের বাম্পার ফলন হয়েছে। আর ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

কথা হয় উপজেলার কঞ্জরীপাড়া এলাকার মো. মুজিবুর রহমান, এমান, আজিজ ও বাটনাতলী থলিপাড়া এলাকার ক্যওচিং মারমা ও আবু তাহেরসহ বেশ কিছু চাষির সঙ্গে। তারা জানায়, প্রতি ২০ শতাংশ জমিতে গমের আবাদ করতে আমাদের ৩-৫ হাজার টাকা খরচ হয়েছে। বিক্রি হবে প্রায় ২০-৩০ হাজার টাকা।

কারিতাসের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান জানান, একটা সময় কৃষকদের ধান কিংবা অন্যান্য সবজি চাষাবাদের অভিজ্ঞতা থাকলেও গম চাষে তাদের আগের কোনো অভিজ্ঞতা ছিল না। প্রথম দিকে চাষাবাদে তেমন একটা আগ্রহ না থাকলেও বর্তমানে কৃষকদের আগ্রহের কমতি নেই। অনেকেই নিয়মিত অফিসে যোগাযোগ রাখছেন বীজ ও সারের জন্য। এরই মধ্যে ৩০ জনের নামের তালিকা জমা রয়েছে। বর্তমান মৌসুমে ২০ জন উপকারভোগীর মধ্যে ৫ কেজি বীজ ও ৬৮ কেজি বিভিন্ন ধরনের সার দেওয়া হয়েছে। তারা শুধু নিয়মিত পরিচর্যা ও সেচকাজ পরিচালনা করেছেন। অন্যান্য ফসলের তুলনায় খরচ ও পরিশ্রম খুবই কম।

বিগত বছরের তুলনায় এ বছর পরিবেশ অনুকূলে থাকায় গমের বাম্পার ফলন হয়েছে। প্রতি কৃষকের ৩-৫ হাজার টাকা খরচে প্রায় ২০-৩০ হাজার টাকা আয় হবে। যার ফলে তাদের গম চাষের প্রতি আগ্রহ বেড়েছে এবং ভবিষ্যতে আরো ব্যাপক আকারে বাণিজ্যিকভাবে চাষাবাদের চিন্তা করছেন কৃষকরা।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসিনুর রহমান জানান, ধানের তুলনায় গমে সময় কম লাগে এবং লাভ বেশি পাওয়া যায়। কম সময়ে ও অল্প পরিশ্রমে এ বছর ফলন ভালো হয়েছে। তবে হালদার উজানে যেহেতু এ বছর তামাকের ব্যাপক চাষাবাদ হয়েছে। তাই সেখানে তামাকের বিকল্প হতে পারে গম ও ভুট্টাচাষ। তা ছাড়া গমচাষে কৃষি অফিসের পক্ষ থেকে বরাবরের মতো সব ধরনের সহায়তা করা হবে বলেও তিনি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close